ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪ , ২০ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শব্দদূষণ নিয়ন্ত্রণে নাগরিকদের দায়িত্বশীল হওয়ার তাগিদ

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ০১:১০, ২৫ এপ্রিল ২০২৪

সর্বশেষ

শব্দদূষণ নিয়ন্ত্রণে নাগরিকদের দায়িত্বশীল হওয়ার তাগিদ

শব্দদূষণ নিয়ন্ত্রণে পরিবেশ অধিদপ্তরের সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় সারাদেশে গতকাল বুধবার আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস পালিত হয়েছে। এদিন ‘আসুন সবাই শব্দদূষণ হ্রাসে সচেষ্ট হই’ বার্তার উপর ভিত্তি করে দেশব্যাপী বিভাগীয় ও জেলা পর্যায়ে ক্যাম্পেইন, মানববন্ধন, র‌্যালি ও আলোচনা সভাসহ নানাবিধ কর্মসূচি পালিত হয়। পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে একযোগে পরিচালনা করা হয় ভ্রাম্যমাণ আদালত।

দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা শব্দদূষণ নিয়ন্ত্রণে আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি নাগরিকদের দায়িত্বশীলতা ও সচেতনতার উপর গুরুত্বারোপ করেন। এতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বাংলাদেশ পুলিশ, ইমাম, পরিবহন মালিক ও চালকদের প্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, কারখানা ও নির্মাণ শ্রমিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে রাজধানী ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জনসচেতনতামূলক ব্যানার ও ফেস্টুন টানানো হয়েছে। সরকারি সকল ওয়েবসাইটে পপ-আপ প্রদর্শন করা হয়েছে ও বিটিআরসি’র সহযোগিতায় সকল সেল ফোনে সচেতনতামূলক বার্তা দেয়া হয়েছে।

 প্রসঙ্গত, চলমান প্রকল্পটির আওতায় সাংবাদিকসহ সকল পর্যায়ের অংশীজনদের সচেতনতা বৃদ্ধির জন্য নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। মাঠপ্রশাসনের সহযোগিতায় শব্দদূষণ নিয়ন্ত্রণে সারাদেশে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। ৬৪ জেলায় শব্দের মানমাত্রা পরিমাপ বিষয়ক জরিপ কার্যক্রম পরিচালনা সম্পন্ন হয়েছে, যার ভিত্তিতে পেশাজীবীদের উপর শব্দদূষণের স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে।

 প্রতি বছর এপ্রিল মাসের শেষ বুধবার আন্তর্জাতিক শব্দসচেতনতা দিবস হিসেবে পালিত হয়। 
 

জনপ্রিয়