ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪ , ৪ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

পানির নিচে বয়স কমে!

বিবিধ

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২৩ মে ২০২৪

সর্বশেষ

পানির নিচে বয়স কমে!

পানির নিচে প্রায় তিন মাস কাটিয়ে ১০ বছর বয়স কমিয়ে ফেলেছেন আমেরিকান নৌবাহিনীর এক অবসরপ্রাপ্ত কর্মী। এক গবেষণায় অংশগ্রহণ করতে জোসেফ ডিটুরি নামে ওই সাবেক নৌকর্মীকে ৯৩ দিন পানির তলায় রাখা হয়। মানুষের শরীরে চাপযুক্ত পরিবেশে পানির নীচে বসবাসের প্রভাব ঠিক কেমন হয়, তা এই গবেষণার মাধ্যমে জানতে চেয়েছিলেন বিজ্ঞানীরা। তাই ডিটুরিকে পাঠিয়ে দিয়েছিলেন আটলান্টিক মহাসাগরের গভীরে। 

৯৩ দিন পর একটি ‘কমপ্যাক্ট পড’-এর মধ্যে থেকে ডিটুরিকে বার করে দেখা গেলো, তাঁর বয়স এক লাফে প্রায় ১০ বছর কমে গিয়েছে। পরীক্ষার ফলাফলে বিস্মিত বিজ্ঞানীরাও। পানি থেকে বেরিয়ে আসার পর তাঁর বিভিন্ন ধরনের শারীরিক পরীক্ষা করানো হয়। পরীক্ষার পর দেখা যায়, ক্রোমোজ়োমের শেষ প্রান্তে যে ডিএনএ ক্যাপগুলি থাকে, যা বয়সের সঙ্গে সংকুচিত হয়ে যায়, জোসেফের ক্ষেত্রে তার ঠিক উল্টো ঘটনা ঘটেছে। তাঁর ক্রোমোজ়োমের শেষ প্রান্তের ডিএনএ ক্যাপগুলো তিন মাস আগের তুলনায় প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধু তা-ই নয়, তাঁর স্টেম সেলের সংখ্যাও বেড়েছে।

এছাড়াও ৫৬ বছর বয়সি জোসেফের শরীরে অনেক ইতিবাচক পরিবর্তন এসেছে। তাঁর অনিদ্রার সমস্যা দূর হয়েছে। শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমেছে। 

বিজ্ঞানীরা বলছেন, সবই হয়েছে দীর্ঘ দিন পানির নীচে থাকার ফলে। 

আর জোসেফ বলছেন, বাইরের জগৎ আর কাজকর্ম থেকে একেবারে বিচ্ছিন্ন থাকতে এ ধরনের অভিজ্ঞতা সকলেরই দরকার। দু’ সপ্তাহ পানির তলায় কাটালে কোনো রকম ওষুধ ছাড়াই আপনার শরীর একেবারে চাঙ্গা লাগবে। আমার বিপাকহার বেড়েছে।

এই কীর্তির পর জোসেফ পানির তলায় থাকার বিশ্ব রেরর্ড গড়েছেন। এর আগে সর্বোচ্চ ৭৩ দিন পানির নিচে কাটানোর রেকর্ড ছিলো। সূত্র: আনন্দবাজার 

জনপ্রিয়