ঢাকা রোববার, ০৫ মে ২০২৪ , ২১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আর্জেন্টিনায় শিক্ষা বরাদ্দ কমানোয় লাখো মানুষের প্রতিবাদ 

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ২১:৪০, ২৫ এপ্রিল ২০২৪

সর্বশেষ

আর্জেন্টিনায় শিক্ষা বরাদ্দ কমানোয় লাখো মানুষের প্রতিবাদ 

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আর্থিক বরাদ্দ বাড়ানোর দাবিতে লাখো মানুষ রাস্তায় নেমেছে আর্জেন্টিনার রাজধানী বুয়েনোস আইরেসে।
দেশটির রাষ্ট্রপতি হাভিয়ার মিলে গত বছর সরকারি ব্যয় কমানোর প্রতিশ্রুতি নিয়ে ক্ষমতায় আসেন এবং সেই নীতির অংশ হিসেবে তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ব্যয় কমানোর ঘোষণা দেন।

এই পদক্ষেপের ন্যায্যতা দিতে গিয়ে তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে সমাজতান্ত্রিক মতদীক্ষাদানের আখড়া হিসেবে আখ্যায়িত করেন। দেশটির শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো এই সিদ্ধান্তের বিরুদ্ধে লড়াই করছে এবং অন্তত একটি বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাবার ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

দেশটির রাজধানিীতে বিশ্ববিদ্যালয়ের রেক্টর রিকার্ডো গেলপি বলেছেন, আরো তহবিল না পেলে বিশ্ববিদ্যালয়টি তিন মাসের মধ্যে বন্ধ করতে হতে পারে। ব্যাপক মুদ্রাস্ফীতি সত্ত্বেও মিলের নেতৃত্বাধীন এই ডানপন্থি সরকার এ বছর বিশ্ববিদ্যালয়গুলোর জন্যে বরাদ্দ গতবছরের মতো একই স্তরে রেখেছে ।

মিলে আর্জেন্টিনার অর্থনৈতিক পতনের জন্য আগের বামপন্থি সরকারগুলোর কয়েক দশকের অতিরিক্ত ব্যয়কে দায়ী করে বলেছিলেন দেশটিকে অর্থনৈতিক সংকট থেকে বের করে আনতে ‘শক ট্রিটমেন্ট’ এর দরকার হবে।

তিনি বলেন, যারা তার বিরোধিতা করছেন তারা বাইবেলে বর্ণিত সামাজিক বিপর্যয়ের মুখোমুখি হবেন।
বুয়েনোস আইরেসের বিক্ষোভে ভাষণ দিতে গিয়ে ইউনিভার্সিডাড নাসিওনাল ডি রোজারিও-এর প্রেসিডেন্ট ফ্রাঙ্কো বার্তোলাচ্চি বলেন, বিশ্ববিদ্যালয়ের বরাদ্দ কমানো অত্যন্ত ক্ষতিকর হবে।

যদি অপারেটিং বাজেট যুক্তিসঙ্গতভাবে হালনাগাদ করা না হয়, তাহলে পুরো বছরের স্বাভাবিক কার্যক্রমের পরিকল্পনা অসম্ভব, যোগ করেন তিনি।

বুয়েনোস আইরেসে রাষ্ট্রপতির প্রাসাদ কাসা রোসাদার বাইরে বিক্ষোভের সময়ে হাজার হাজার মিছিলকারীকে স্লোগানের সঙ্গে নাচতে, বাদ্যযন্ত্র বাজাতে এবং ব্যানার বহন করতে দেখা যায়। একটি বিশাল ব্যানারে লেখা ছিলো ‘সর্বদা পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রতিরক্ষায়’।
আর্জেন্টিনার রাষ্ট্রপতি তার বিব্রতকর ভাষার জন্য কুখ্যাত। তিনি ব্যয় হ্রাসের প্রচারযাত্রায় একটি যান্ত্রিক করাত উচিয়ে অংশগ্রহণ করেন। মিলে সম্প্রতি কলম্বিয়ার রাষ্ট্রপতি গুস্তাভো পেট্রোকে ‘হত্যাকারী সন্ত্রাসী’ হিসেবে আখ্যায়িত করেন এবং মেক্সিকোর রাষ্ট্রপতিকে  ‘অজ্ঞ’ বলেন।
তিনি গত বছর পোপ ফ্রান্সিসকে ‘সামাজিক ন্যায়বিচার রক্ষাকারী নির্বোধ’ বলেও অভিহিত করেছিলেন।

জনপ্রিয়