ঢাকা সোমবার, ২২ জুলাই ২০২৪ , ৬ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

করোনা শনাক্তের দৈনিক তথ্য আর প্রকাশ করবে না চীন

কোভিড

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৪, ২৫ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৫:৫৫, ২৫ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

করোনা শনাক্তের দৈনিক তথ্য আর প্রকাশ করবে না চীন

চীনে প্রতিদিন কত মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে বা এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে সে সংক্রান্ত তথ্য আর প্রকাশ করবে না দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি)।

এনএইচসির এক বিবৃতির বরাত দিয়ে আজ রোববার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত তিন বছর বা তার বেশি সময় ধরে চীনে কভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ তথ্য প্রকাশ করে আসছে এনএইচসি। বিবৃতিতে বলা হয়, 'এখন থেকে রেফারেন্স ও গবেষণার জন্য কভিড সম্পর্কিত তথ্য প্রকাশ করবে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।'

তবে কী কারণে এই পরিবর্তন আনা হলো বা চীনের সিডিসি কতটা নিয়মিতভাবে কভিড সংক্রান্ত হালনাগাদ তথ্য প্রকাশ করবে সে বিষয়ে এনএইচসির বিবৃতিতে কিছু বলা হয়নি।

প্রসঙ্গত, চীনে করোনা বিধিনিষেধ শিথিল করার পর ২০ দিনের মধ্যে দেশটিতে প্রায় ২৫ কোটি মানুষ করোনা আক্রান্ত হয়েছে বলে ফাঁস হওয়া ‘সরকারি নথির’ উদ্ধৃতি দিয়ে খবর প্রকাশ করে রেডিও ফ্রি এশিয়া। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ২০ মিনিটের একটি বৈঠক থেকে ওই নথি ফাঁস হয়। নথির তথ্যানুযায়ী, ডিসেম্বরের প্রথম ২০ দিনে দেশটির প্রায় ২৫ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এই সংখ্যা চীনের জনসংখ্যার প্রায় ১৭.৬৫ শতাংশ। এর মধ্যে ২০ ডিসেম্বর একদিনেই প্রায় ৩ কোটি ৭০ মানুষের করোনা শনাক্ত হয়।

চীনে গত ২০ দিনে প্রায় ২৫ কোটি মানুষের করোনায় আক্রান্ত হওয়ার তথ্য ফাঁস হলেও দেশটির জাতীয় কমিশন প্রতিদিন এ সক্রান্ত দৈনিক যে উপাত্ত প্রকাশ করে তাতে গত চারদিনে কভিডে কারও মৃত্যুর তথ্য নেই।

এমন পরিস্থিতির মাঝেই চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন আজ রোববার থেকে দেশটির কভিড সংক্রান্ত দৈনিক তথ্য আর প্রকাশ না করার সিদ্ধান্ত জানাল।

জনপ্রিয়