ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রাজস্ব ফাঁকি রোধে এআইয়ের সহায়তা নেবে এনবিআর

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:১১, ১৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

রাজস্ব ফাঁকি রোধে এআইয়ের সহায়তা নেবে এনবিআর

রাজস্ব আদায়, ফাঁকি প্রতিরোধে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও বিজনেস ইন্টেলিজেন্স (বিআই) টুলসের সহায়তা নিতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। স্মার্ট বাংলাদেশ নির্মাণে এনবিআরের নেয়া কর্মপরিকল্পনা সূত্রে এ তথ্য জানা গেছে। চলতি বছর নেয়া পরিকল্পনাটি ঈদের আগে এনবিআরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এনবিআরের দেয়া তথ্যমতে, এ প্রযুক্তির মাধ্যমে চলমান অর্থনীতিতে অধিক গতিশীলতা আনার ক্ষেত্রে সব ধরনের ক্রয়-বিক্রয়ে স্বচ্ছতা আনা হবে। ভ্যাট থেকে রাজস্ব বৃদ্ধিতে বিজনেস ইন্টেলিজেন্স ও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিশ্চিত করা হবে। সেজন্য উৎপাদন, বিতরণ ও পাইকারি বিক্রয় পর্যায়ে ই-ইনভয়েসিং সিস্টেম চালু করা হবে। সেখানেও এআই ও বিআইয়ের ব্যবহার নিশ্চিত করা হবে। 

এ প্রসঙ্গে এনবিআর সূত্র জানিয়েছে, পরিকল্পনাটির খসড়া ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। চূড়ান্ত পরিকল্পনা এনবিআর চেয়ারম্যানের দপ্তরে রয়েছে। চেয়ারম্যান অনুমোদন দিলে সেটি প্রকাশ করা হবে। উদ্যোগগুলোর কোনটি কবে বাস্তবায়ন করা হবে, সেই বিষয়েও দিকনির্দেশনা থাকবে। যেকোনো দিন চেয়ারম্যান সেটির অনুমোদন দিতে পারেন।
বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে বিদ্যুৎ ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে ডাটাবেজ প্রণয়ন এবং রাজস্ব ফাঁকি প্রতিরোধ নিশ্চিতকরণের উদ্যোগও নেয়া হয়েছে। এতে রাজস্ব আহরণ বৃদ্ধি পাবে এবং রাজস্ব ফাঁকি প্রতিরোধ করা সম্ভব হবে বলে পরিকল্পনায় বলা হয়েছে। 

এনবিআর সূত্রে জানা গেছে, ২০২২ খ্রিষ্টাব্দের ২৭ অক্টোবর রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর সম্মেলন কক্ষে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়। তথ্য-উপাত্ত যাচাইয়ে এনবিআরের সঙ্গে সমঝোতা স্মারক সই করে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)।

জনপ্রিয়