ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৫২ বছরের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

বিবিধ

আমাদের বার্তা, রাজশাহী

প্রকাশিত: ২০:১৩, ৩০ এপ্রিল ২০২৪

সর্বশেষ

৫২ বছরের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

এপ্রিলের শুরু থেকেই রাজশাহী অঞ্চলে অব্যাহত আছে তীব্র তাপদাহ। এতে করে জনজীবনে নেমে এসেছে নাভিশ্বাস। প্রাণীকুলেও দেখা মিলেছে অস্বস্তি। মঙ্গলবার ৫২ বছরের মধ্যে রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। যা ৫২ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হলো।

রাজশাহী আবহাওয়া অফিসের কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, এই মৌসুমে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াম। বাতাসের আর্দ্রতা ১৮ শতাংশ। এর আগে ১৯৭২ খ্রিষ্টাব্দের ১৮ মে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস। ২০০৫ খ্রিষ্টাব্দের ২ জুন তাপমাত্রা রেকর্ড হয় ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ খ্রিষ্টাব্দের ২১ মে এবং ২০২৩ খ্রিষ্টাব্দের ১৭ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। পাবনার ঈশ্বরদীতে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আগামী আরো কয়েকদিন একই রকম তাপমাত্রা অব্যাহত থাকার কথা জানিয়েছেন রাজশাহী আবহাওয়া অফিস।

এদিকে তীব্র তাপদাহের কারণে দিনমজুর থেকে শুরু করে সব শ্রেণি-পেশার মানুষের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। তীব্র গরমের কারণে খেটেখাওয়া মানুষ গুরুতর অসুস্থ হয়ে পড়ছে। বেশির ভাগ মানুষ একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে তেমন কেউ বের হচ্ছেন না। শিশু ও বৃদ্ধরা নানান রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে।

তীব্র দাপদাহের কারণে রাজশাহীসহ আরো ৫টি জেলার পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে করে জেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও কলেজগুলো বন্ধ থাকতে দেখা যায়। প্রাথমিক বিদ্যালয় আগামী ২ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করায় অভিভাবকরা স্বস্তি প্রকাশ করেছেন।  
 

জনপ্রিয়