ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হতে বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের আপত্তি

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:১৮, ১৭ এপ্রিল ২০২৪

আপডেট: ১৯:১৮, ১৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হতে বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের আপত্তি

রাষ্ট্রমালিকানাধীন বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা বেসরকারি সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হতে চাচ্ছেন না। তারা অন্য কোনো সরকারি ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার দাবি জানিয়েছেন।

অন্যদিকে, কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) একীভূতকরণের সিদ্ধান্তও বাতিলের দাবিতে প্রতিবাদ জানিয়েছেন রাজশাহীর ব্যবসায়ীরা।

গত মঙ্গলবার দুপুরে বেসিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বরাবর এক স্মারকলিপিতে তাদের দাবি তুলে ধরেন।

এ বিষয়ে বেসিক ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালপক (এমডি) আবু মোফাজ্জল বলেন, ‘বেসিক ব্যাংক রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক। এর নিয়োগ প্রক্রিয়া, পদন্নতি ও বেতন কাঠামো বেসরকারি ব্যাংক থেকে আলাদা। তাই বেসরকারি ব্যাংকের সঙ্গে একীভূতকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ অসামঞ্জস্যপূর্ণ।’

এদিকে, কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী কৃষি ব্যাংকের একীভূতকরণের সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

লিখিত বক্তব্যে সংস্থাটি জানিয়েছে, মার্জারের অন্যতম লক্ষ্য হচ্ছে দুর্বল ব্যাংককে সবল করা। এক্ষেত্রে দুর্বল কৃষি ব্যাংকের সঙ্গে রাকাবের মার্জ করা হলে ব্যাংকটির উন্নতি না হয়ে আরো অবনতি হবে।

চিঠিতে বলা হয়, 'কৃষি ব্যাংকের প্রতি বছরে লোকসান বৃদ্ধি পাচ্ছে, যদিও রাকাবের গত তিন বছরে অপারেটিং প্রফিটে আছে। এবং ব্যাংকটির পরিকল্পনা রয়েছে আগামী বছরে নিট মুনাফা অর্জনে সক্ষম হবে।'

'বেসিক ব্যাংক ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে পুরোপুরি রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক। বেসিক ব্যাংকে অন্যান্য রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের অনুরূপ চাকরি বিধিমালা অনুসরণ করা হয়, যা বেসরকারি মালিকানার ব্যাংকের সঙ্গে পুরোপুরিভাবেই অসামঞ্জস্যপূর্ণ।'

এর পরিপ্রেক্ষিতে রাষ্ট্রমালিকানাধীন বেসিক ব্যাংককে অন্য একটি রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের সঙ্গেই একীভূত করার অনুরোধ জানান এই ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা।

জনপ্রিয়