ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪ , ২২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এডিপির অর্থ ব্যয়ে পিছিয়ে নৌ পরিবহন ও স্বাস্থ্যসেবা বিভাগ

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৭:৫০, ২৪ এপ্রিল ২০২৪

সর্বশেষ

এডিপির অর্থ ব্যয়ে পিছিয়ে নৌ পরিবহন ও স্বাস্থ্যসেবা বিভাগ

চলতি অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১০ মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে রয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয় বরাদ্দ পেয়েছে ১,৫৮৯ কোটি টাকা। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তথ্য অনুযায়ী, অর্থবছরের তৃতীয় প্রান্তিক শেষ হলেও (জুলাই-মার্চ)  সংস্থাটি  বরাদ্দের  মাত্র ২২ দশমিক ৬৬ শতাংশ অর্থ ব্যয় করতে পেরেছে।

শুধু এই সংস্থাই নয়, সর্বোচ্চ বরাদ্দ পাওয়া ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে বেশ কয়েকটি সংস্থা তৃতীয় প্রান্তিকে অর্থ ব্যয়ে পিছিয়ে আছে। প্রধানমন্ত্রীর কার্যালয় বরাদ্দের ৩০ দশমিক ৬৮ শতাংশ, স্বাস্থ্য সেবা বিভাগ তার বরাদ্দের ৩১ দশমিক ৬৭ শতাংশ, পানি সম্পদ মন্ত্রণালয় ৩২ দশমিক ৯৯ শতাংশ অর্থ ব্যয় করতে পেরেছে।

আইএমইডির তথ্য অনুযায়ী, তৃতীয় প্রান্তিক শেষে সরকারের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিবি) আওতায় বরাদ্দের অর্ধেক অর্থও ব্যয় করতে পারেনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলো।

সরকারের মন্ত্রণালয় ও বিভাগগুলো আরএডিবি বরাদ্দের ২ লাখ ৫৪ হাজার৩৯১.৬৪ কোটি টাকার মধ্যে অর্থবছরের প্রথম নয় মাসে ব্যয় করেছে ১ লাখ ৭ হাজার ৬১২.৪৫ কোটি টাকা, যা মোট আরএডিবি বরাদ্দের ৪২ দশমিক ৩০ শতাংশ।
গত অর্থবছরের একই সময়ে আরএডিবি বাস্তবায়নের হার ছিল ৪১ দশমিক ৬৫ শতাংশ। তার আগের অর্থবছরে ছিলো ৪৫ দশমিক ০৫ শতাংশ।

এডিপি বাস্তবায়নের ধীর গতির কারণে অর্থবছরের শেষে দিকে অর্থ ব্যয়ে চাপ বাড়বে বলে মনে করছে আএইএমইডি। শতভাগ আরএডিবি বাস্তবায়ন করতে হলে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে অর্থবছরের শেষ তিন মাসে ব্যয় করতে হবে ১ লাখ ৪৬ হাজার ৭৭৯ কোটি টাকা।

 বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের সাবেক মহাপরিচালক মোস্তফা কে মুজেরী বলেন, এডিপি বাস্তবায়নে দেখা যায়, অর্থবছরের শুরু দিকে অর্থ ব্যয় হয় না। ফলে শেষের দিকে অর্থ ব্যয়ের চাপ বাড়ে। বরাদ্দের ৬০ শতাংশের বেশি অর্থ ব্যয় হতে দেখা যায় অর্থবছরের শেষ তিন মাসে। সঠিক কর্মপরিকল্পনা অভাবে এটি হয়ে আসছে।

এ ছাড়া সরকারের এডিপির আকার বাড়লেও মন্ত্রণালয় ও বিভাগগুলোর  বাস্তবায়ন সক্ষমতা বাড়েনি। শেষদিকে তড়িঘড়ি করে অর্থ ব্যয় করতে গিয়ে কাজের শুণগত মান থাকে না আবার অপচয় ও দুর্নীতি হওয়ার সুযোগ থাকে, যোগ করেন তিনি।

জনপ্রিয়