ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২৮ মার্চ ২০২৪

সর্বশেষ

উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়

উপবৃত্তির আওতায় আনতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ থেকে দশম শ্রেণির সংখ্যালঘু ও দৃষ্টি প্রতিবন্ধী বা প্রতিবন্ধী কোটার শিক্ষার্থীদের তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক কামরুন নাহার স্বাক্ষরিত এক চিঠিতে মাধ্যেমে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ২০২৩-২০২৪ অর্থবছরে সংখ্যালঘু, দৃষ্টি প্রতিবন্ধী ও প্রতিবন্ধী সম্প্রদায়ের নিয়মিত শিক্ষার্থীদের রাজস্ব খাতভুক্ত উপবৃত্তির কোটা বণ্টনের জন্য সরকারের নির্ধারিত ফর্মে তথ্য দিতে হবে।

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত ফর্মে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির তফসিলি (হিন্দু), বৌদ্ধ, খ্রিষ্ট্রান, সশস্ত্র বাহিনী, দৃষ্টি ও অটিস্টিক ব্যতীত প্রতিবন্ধী, শুধু অটিস্টিক, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উপজাতীয় শিক্ষার্থীদের তথ্য।

অপরদিকে, ৬ষ্ঠ-৮ম শ্রেণি ও ৯ম-১০ম শ্রেণির দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের তথ্য চাওয়া হয়েছে। এই তথ্য আগামী ৮ এপ্রিলের মধ্যে হার্ড কপিসহ অধিদপ্তরের [email protected] – এই ইমেইলে পাঠাতে বলা হয়েছে। 

চিঠিতে আরো বলা হয়, আবেদন যাচাই-বাছাই কমিটি গঠন করে প্রাপ্ত আবেদন থেকে উপবৃত্তির ক্যাটাগরি ও স্তর অনুযায়ী নিয়মিত শিক্ষার্থীদের সঠিক বা বাতিল সংখ্যা নিরূপণ করতে হবে।

জনপ্রিয়