ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় অধিদপ্তরের সতর্কীকরণ

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ২৮ মার্চ ২০২৪

সর্বশেষ

প্রাথমিকের নিয়োগ পরীক্ষায় অধিদপ্তরের সতর্কীকরণ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের ৩য় ধাপের লিখিত পরীক্ষা আগামীকাল শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। চলবে ১১ টা পর্যন্ত। এবার ঢাকা ও চট্টগ্রাম বিভাগের আওতাধীন জেলাগুলোতে পরীক্ষা হবে। এ পরীক্ষায় ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ডিজিটাল জালিয়াতি ও  দালালচক্রের সঙ্গে সম্পৃক্ত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

গত ২৪ মার্চ অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানা যায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ কার্যক্রম নিয়োগ বিধি বিধান অনুসরণপূর্বক সম্পূর্ণ স্বচ্ছতা ও নিরপেক্ষতার সাথে সম্পন্ন করা হয়। প্রার্থীদের রোল নম্বর, আসন বিন্যাস, প্রশ্নপত্র প্রেরণ ও মুদ্রণ, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল প্রস্তুতসহ যাবতীয় কাজ সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা হয়। এ ছাড়া জেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সহায়তায় পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে এবং গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়েছে। এক্ষেত্রে কোন ধরনের অবৈধ হস্তক্ষেপের সুযোগ নেই। এমতাবস্থায়, দালাল বা প্রতারক চক্রের প্রলোভনে প্রলুব্ধ হয়ে কোনো প্রকার অর্থ লেনদেন না করা এবং ডিজিটাল পদ্ধতিতে কোনো প্রকার অসদুপায় অবলম্বনের জন্য কোনো দালালচক্রের সঙ্গে সম্পৃক্ত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক করাসহ অনুরোধ করা হলো।

এছাড়াও ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে অসদুপায় রোধে আইআইসিটি, বুয়েট এর সহযোগিতায় উদ্ভাবিত যন্ত্র "সুরক্ষা” পরীক্ষা কেন্দ্রে ব্যবহার করে ডিভাইস শনাক্তকরণ করা হবে। ডিভাইসসহ কেউ ধরা পড়লে তাকে আইন শৃঙ্খলায় নিয়োজিত বাহিনীর নিকট সোপর্দ করা হবে। অর্থ লেনদেন বা অন্য কোন অনৈতিক উপায়ে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পাবার কোন প্রকার সুযোগ নেই। সম্পূর্ণ মেধা ও যোগ্যতার ভিত্তিতে চাকরি হবে। কেউ অর্থের বিনিময়ে চাকরি দেয়ার প্রলোভন দেখালে তাকে নিকটস্থ থানায় সোপর্দ করা অথবা থানা বা গোয়েন্দা সংস্থাকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

জনপ্রিয়