ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ , ১৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদযাপন

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ২০:১০, ১৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদযাপন

সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নানা কর্মসূচির মধ্য দিয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়।

এ ছাড়াও বিএনসিসি, স্কাউটস, গার্লস গাইড ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা গার্ড অব অনার প্রদান এবং বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে।

দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে সংবাদ তুলে ধরা হলো।  

মকবুল হোসেন কলেজ: দিবসটি উপলক্ষে আলহাজ্ব মকবুল হোসেন কলেজে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ (চলতি দায়িত্ব) রোজিনা ইয়াসমিন। 

অনুষ্ঠানে মুজিবনগর সরকার গঠনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা এবং মহান মুক্তিযুদ্ধের তাৎপর্য তরুণ প্রজন্মের সামনে তুলে ধরা হয় এবং সবাইকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানানো হয়। 

খুলনা বিশ্ববিদ্যালয়: খুলনা বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবসের সকালে শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

চুয়েট: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) একাডেমিক কাউন্সিল কক্ষে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে ছিলো প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

মাভাবিপ্রবি: মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের চলতি দায়িত্বে নিয়োজিত প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম, ডিন, রেজিস্ট্রার ও বিভিন্ন অফিস প্রধানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকতা- কর্মচারী উপস্থিত ছিলেন।

সুবিদখালী সরকারি ডিগ্রি কলেজে: পটুয়াখালীর মির্জাগঞ্জে সুবিদখালী সরকারি ডিগ্রি কলেজে  গতকাল সকালে ঐতিহাসিক মুজিবনগর দিবসের পটভূমি ও তাৎপর্যের ওপড় ভিত্তি করে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  
শেখ হেলাল উদ্দীন কলেজ: বাগেরহাটের ফকিরহাট উপজেলায় শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজে গতকাল সকালে স্বপন দাশ অডিটোরিয়াম ভবনে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সিভাসু: চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) গতকাল সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ: আদমজী ক্যান্টনমেন্ট কলেজ অডিটোরিয়ামে দিবসটি উদযাপন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজ অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আল ফারুক সিদ্দিকী।

কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুল ইসলাম দিবসটির ইতিহাস নিয়ে বক্তব্য দেন। পরে অধ্যক্ষ দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। পাশাপাশি শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী হয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার আহ্বান জানান। সবশেষে মুজিবনগর সরকারের সঙ্গে সংশ্লিষ্ট সব সদস্য ও মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সবার জন্য দোয়া পরিচালনা করেন কলেজের ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক মুহাম্মদ ফাইজুল্লাহ।

জনপ্রিয়