ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪ , ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বাউবিতে আগামী দিনের উদ্যোক্তার ক্ষমতায়নের ওপর সেমিনার

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১২:৪৩, ৩০ এপ্রিল ২০২৪

সর্বশেষ

বাউবিতে আগামী দিনের উদ্যোক্তার ক্ষমতায়নের ওপর সেমিনার

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ওপেন স্কুল এবং বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার্স অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে ‘আগামী দিনের উদ্যোক্তার ক্ষমতায়ন: অনলাইন উদ্যোক্তার জয়জয়কার’ শীর্ষক এক সেমিনার গতকাল সোমবার গাজীপুর ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। সেমিনারে বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি এবং শাহজালাল ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আক্তারুজ্জামান সরকার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি তার বক্তব্যে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের কারণে ব্যবসায়িক মডেল পরিবর্তন হচ্ছে বলে মন্তব্য করেন। এই পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোর জন্য তিনি বাংলাদেশে ডিজিটাল লিটারেসি, সাইবার সিকিউরিটি এবং যথাযথ আইনি কাঠামো প্রণয়নের ওপর গুরুত্ব আরোপ করেন।

সেমিনারে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বিশ্ববিদ্যালয়ের দেশব্যাপী নেটওয়ার্ক ও প্রযুক্তি  ব্যবহার করে উদ্যোক্তার উন্নয়নের ওপর একাডেমিক প্রোগ্রাম চালুর কথা বলেন। তিনি আরো বলেন, উদ্যোক্তার উন্নয়নমূলক একাডেমিক প্রোগ্রামগুলো নতুন কর্মসংস্থান তৈরি, জিডিপি বৃদ্ধি এবং বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিতে সহায়ক ভূমিকা পালন করবে। 

সেমিনারে ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের সাথে বিশেষ প্ল্যাটফর্ম ব্যবহার করে উদ্যোক্তার উন্নয়নমূলক প্রোগ্রাম চালু করার বিষয়ে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
সেমিনারের পরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের মধ্যে অনলইন প্লাটফর্ম ব্যবহার করে একডেমিক প্রোগ্রামের উন্নয়ন,  উদ্যোক্তা ও নতুন কর্মসংস্থান তৈরি,  সার্টিফিকেট  এবং ডিপ্লোমা  প্রোগ্রাম চালুর বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। বাউবির পক্ষে রেজিস্ট্রার  ড. মহা. শফিকুল আলম এবং অনলাইন এন্টারপ্রেনিয়ার অ্যাসোসিয়েশনের পক্ষে মোসতারি মোর্শেদ স্মৃতি আগামী পাঁচ বছরের জন্য সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

জনপ্রিয়