ঢাকা রোববার, ০৫ মে ২০২৪ , ২১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মাধ্যমিকের সংখ্যালঘু কোটায় ৬ হাজার উপবৃত্তির আবেদন 

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ২১:০৭, ২৫ এপ্রিল ২০২৪

সর্বশেষ

মাধ্যমিকের সংখ্যালঘু কোটায় ৬ হাজার উপবৃত্তির আবেদন 

এবার ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সংখ্যালঘু ও অন্যান্য কোটায় নয় বিভাগে উপবৃত্তির আবেদন করেছেন ৬ হাজার ১৫৪ জন শিক্ষার্থী।  বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে প্রকাশিত কোটা বণ্টনের তালিকার মাধ্যমে এ তথ্য জানা গেছে।

উপবৃত্তির এ তথ্য এন্ট্রি দেয়ার সময়সীমা ৯ মে পর্যন্ত। তথ্য পূরণের জন্য DSHE Scholarship MIS এর URL/ scholarship.dshe.gov.bd/DSHE-MIS/login এই লিংক ব্যবহার করতে হবে।

জানা গেছে, বৃত্তির সংখ্যা কোড ও টাকার পরিমাণ পুননির্ধারণ সংক্রান্ত আদেশের পরিপ্রেক্ষিতে দেশের নয়টি আঞ্চলিক অফিস থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে ১২ মাসের জন্য ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত নিয়মিত অধ্যয়নরত সংখ্যালঘু সম্প্রদায়, তফসিলী হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, সশস্ত্র বাহিনী, দৃষ্টি প্রতিবন্ধী, প্রতিবন্ধী দৃষ্টি ও অটিস্টিক ব্যতীত, অটিস্টিক, উপজাতীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের উপবৃত্তির শর্ত মোতাবেক অঞ্চলভিত্তিক কোটা বণ্টন করা হয়েছে।

নির্ধারিত কোটা অনুযায়ী ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণিতে নিয়মিত অধ্যয়নরত সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষার্থী অনুপাতে অঞ্চলভিত্তিক প্রাপ্য উপবৃত্তির কোটা বণ্টনে দেখা যায়, নয় বিভাগে মোট হিন্দু সম্প্রদায়ের শিক্ষার্থী সংখ্যা চার হাজার ৫শ’, বৌদ্ধ ৩২৬, খ্রিষ্টান ২৭০, স্বশস্ত্র বাহিনী ৪শ’, দৃষ্টি ও আটিস্টিক ব্যতীত প্রতিবন্ধী ১৩৭, অটিস্টিক ১৫, উপজাতি ক্ষুদ্র নৃগোষ্ঠী ৪শ’। এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধী ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ৮৪, নবম-দশম শ্রেণির ২২ জনসহ মোট ১০৬ জন শিক্ষার্থী পাচ্ছেন উপবৃত্তি।

৬ষ্ঠ-১০ম শ্রেণির তফসিলী হিন্দু, সশস্ত্র বাহিনী, বৌদ্ধ, খ্রিষ্টান, উপজাতীয় (ক্ষুদ্র নৃ-গোষ্ঠী) উপবৃত্তির মাসিক হার ১৫০ টাকা। ৬ষ্ঠ-৮ম শ্রেণির দৃষ্টি প্রতিবন্ধী উপবৃত্তির মাসিক হার ৩৭৫ টাকা। ৯ম-১০ম শ্রেণির দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর উপবৃত্তির মাসিক হার ৪৫০ টাকা। ৬ষ্ঠ-১০ম শ্রেণির দৃষ্টি ও অটিস্টিক ব্যতীত প্রতিবন্ধী এবং অটিস্টিক উপবৃত্তির মাসিক হার ৩৭৫ টাকা। উল্লিখিত উপবৃত্তির হার শিক্ষা মন্ত্রণালয়ে প্রকাশিত প্রজ্ঞাপন অনুযায়ী অনুসরণীয় বলে জানানো হয়।

শর্তাবলীতে বলা হয়েছে, এই উপবৃত্তির মেয়াদ ১২ মাস বা এক বছর, যা ২০২৪ শিক্ষাবর্ষে নিয়মিত অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে। নীতিমালার শর্তাবলী পালনসাপেক্ষে গঠিত কমিটি অনুমোদিত ও বাছাইকৃত উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা নির্ধারণ করবেন।

 উপবৃত্তির নীতিমালা অনুসরণ করে বণ্টন মোতাবেক আগামী ২ মে’র মধ্যে উপবৃত্তির গেজেট প্রকাশ এবং প্রকাশিত গেজেটের কপি ইমেইলে ([email protected]) এবং হার্ড কপি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাতে হবে।

এমআইএস সফটওয়্যারে তথ্য এন্ট্রির ক্ষেত্রে নির্দেশাবলীতে বলা হয়েছে, শিক্ষার্থীরা নিয়মিত ও ধারাবাহিকভাবে অধ্যয়নরত রয়েছে নিশ্চিত হয়ে তথ্য এন্ট্রি করা। পাঠ বিরতি রয়েছে এরূপ শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করা যাবে না।

বাংলাদেশের অনলাইন সুবিধাসম্পন্ন তফসিলভুক্ত যেকোনো ব্যাংকে শিক্ষার্থীর নিজ নামে বা ১৮ বছরের নিচে শিক্ষার্থীদের বাবা-মায়ের যৌথ নামে ব্যাংক হিসাব বা স্কুল ব্যাংক হিসাব খুলতে হবে।

যৌথ নামে ব্যাংক হিসাব খোলা হলে এমআইএস-এ তথ্য এন্ট্রির ক্ষেত্রে যৌথ নামই উল্লেখ করতে হবে। শিক্ষার্থীর একক যৌথ নামের হিসাব নম্বর ব্যতীত বাবা-মা বা অন্য কোনো ব্যাংক হিসাব নম্বর দেয়া যাবে না।

শিক্ষার্থীর নাম ও ব্যাংক হিসাবের নাম অভিন্ন হতে হবে। অনলাইন ব্যাংক হিসাব নম্বর অবশ্যই ১৩-১৭ ডিজিটের মধ্যে হতে হবে এবং সঠিক ও নির্ভুলভাবে পূরণ করতে হবে। বিকাশ, শিউর ক্যাশ নগদসহ এ ধরনের কোনো এজেন্ট ব্যাংকের হিসাব নম্বর দেয়া যাবে না। শিক্ষার্থীর সর্বশেষ পরীক্ষার নাম ও খ্রিষ্টাব্দ, রেজিস্ট্রেশন নম্বর, প্রাপ্ত জিপিএ সঠিকভাবে পূরণ করতে হবে। শিক্ষার্থীর ব্যাংক হিসাব নম্বর, ব্যাংক ও শাখার নাম, রাউটিং নম্বর নির্ভুলভাবে এন্ট্রি করতে হবে। শিক্ষার্থীর ব্যাংক হিসাবটি অবশ্যই সচল  থাকতে হবে। শিক্ষার্থীদের তথ্য এমআইএস সফটওয়্যারে যথাযথভাবে এন্ট্রি হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য দু’জন কর্মকর্তাকে দায়িত্ব দিতে হবে। তথ্য এন্ট্রির ক্ষেত্রে ভুল বা অনিয়মের কারণে শিক্ষার্থীর অর্থ প্রাপ্তিতে জটিলতা সৃষ্টি হলে সংশ্লিষ্ট অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দায়ি থাকবেন।

অঞ্চলের ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যতীত শিক্ষার্থীর প্রতিষ্ঠান বা অন্য কোনো আইডি থেকে এমআইএস সফটওয়্যারে শিক্ষার্থীর তথ্য এন্ট্রি দিলে উপবৃত্তির টাকা পাবে না। নির্ধারিত কোটার অতিরিক্ত কোনো শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করা যাবে না।

তথ্য এন্ট্রি দেয়ার সময়সীমা ৯ মে পর্যন্ত। তথ্য পূরণের জন্য লিংক নিম্নরূপ: DSHE Scholarship MIS এর URL (লিংক) scholarship.dshe.gov.bd/DSHE-MIS/login

জনপ্রিয়