ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪ , ২৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্টিত  

শিক্ষা

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ১৯:৫৬, ২৭ এপ্রিল ২০২৪

আপডেট: ২০:৩২, ২৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

গুচ্ছ পদ্ধতির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্টিত  

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শনিবার দুপুর ১২টায় ‘এ’ ইউনিটের মধ্য দিয়ে গুচ্ছ পরীক্ষা শুরু হয়ে বেলা ১টায় শেষ হয়। ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় পৌনে দুই লাখ শিক্ষার্থী। সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

কুবি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) গুচ্ছ পদ্ধতিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ মোট ৯টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থী ছিলো ১০ হাজার ১৩৪ জন। পরীক্ষা শেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমাদের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী প্রত্যেকেই নিজ নিজ দায়িত্বের প্রতি আন্তরিক ছিলো বলেই ‘এ’-ইউনিটের ভর্তি পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

 ঢাবি:  ঢাবিতে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং প্রো- ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

নজরুল বিশ্ববিদ্যালয়:  নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষা শুরুর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন। তবে উপাচার্য পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষা-হলে প্রবেশ করেননি। তিনি ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরীক্ষা কার্যক্রম তদারকি করেন। অভিভাবকদের সঙ্গে গিয়ে মতবিনিময় করেন।

ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বিশ্ববিদ্যালয়ের সংবিধান আঙিনাতে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করেন। নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৯ হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৮ হাজার ৪শ’ ৫ জন। অনুপস্থিত ৭শ’ ৯২ জন। উপস্থিতির হার ৯১.৩৮ শতাংশ। একইদিন বিকেলে নতুন একাডেমিক ভবনে আর্কিটেকচার ব্যবহারিক (ড্রইং) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পবিপ্রবি:  পবিপ্রবি কেন্দ্রে সর্বমোট ৮৫০ জন পরীক্ষার্থীর মধ্যে ৭৮৩ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত  হলসমূহ পরিদর্শন করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী, রেজিস্ট্রার অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু, ভর্তি পরীক্ষার আহ্বায়ক অধ্যাপক ড. পূর্ণেন্দু বিশ্বাস এবং জনসংযোগ বিভাগের ডেপুটি রেজিস্ট্রার এমরান হোসেন। জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষার চিফ প্রফেসর চিন্ময় বেপারী উপস্থিতির হার ৯২ শতাংশ নিশ্চিত করেন। এদিকে আগত ভর্তি পরীক্ষার্থীদেরকে পবিপ্রবি ছাত্রলীগ সভাপতি আরাফাত ইসলাম খান শাখা ছাত্রলীগের পক্ষ থেকে বিশুদ্ধ খাবার পানি, ডাবের পানি সরবরাহ করেন।

পাবিপ্রবি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ চারটি কেন্দ্রে ৯ হাজার ৮৭৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষায় উপস্থিতির হার শতকরা ৮৭.০৬ ভাগ। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়াও ইমাম গাজ্জালী স্কুল এন্ড কলেজ, পাবনা জেলা স্কুল ও টিটার্স ট্রেনিং কলেজ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন, উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দীন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে সুষ্ঠু ও শান্তিপূর্ণভবে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

বশেমুরবিপ্রবি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) কেন্দ্রে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছের ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষায় মোট ১ হাজার ৭৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ৫৭০ জন উপস্থিত এবং ১৭৬ জন অনুপস্থিত ছিলেন। উপস্থিতির হার ছিলো শতকরা  ৮৯.৯২%। 
পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড. এ. কিউ. এম মাহাবুব, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সৈয়দ সামসুল আলম, ট্রেজারার প্রফেসর ড. মো. মোবারক হোসেন, রেজিস্টার দলিলুর রহমান ও প্রক্টর ড. মো. কামরুজ্জামান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

মাভাবিপ্রবি:  মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ছয়টি কেন্দ্রে ৪ হাজার ৫৬০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। উপস্থিতির হার ছিলো ৯২-৯৩ শতাংশ। এছাড়া একই দিন বিকাল ৩ টায় ভর্তি পরীক্ষার ড্রয়িং-এ ৯৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তীব্র তাপপ্রবাহে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পানি ও শরবতের ব্যবস্থা করা হয়।
বেরোবি: 

বেরোবিতে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের 'এ' ইউনিটের  পরীক্ষায় মোট ১৬ হাজার ২৬২ জন পরীক্ষার্থী অংশগ্রহণের জন্য আবেদন করে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ নগরীর সাতটি শিক্ষা প্রতিষ্ঠানে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ‘এ’ ইউনিটে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৩ হাজার ২৬২, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে ৩ হাজার ৫০০, দি মিলিনিয়াম স্টারস স্কুল এন্ড কলেজে ১ হাজার ৫০০, সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ১ হাজার, রংপুর সরকারি কলেজে ১ হাজার ৫০০, পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজে ৩ হাজার ৫০০ এবং কালেক্টরেট স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ১ হাজার ৯৬৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। 
 

জনপ্রিয়