ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

একনেকে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

জাতীয়

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০১:৫০, ১০ মে ২০২৪

সর্বশেষ

একনেকে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ মোট ১০টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলোতে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ৫ হাজার ৫৬৩ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়নে ৫ হাজার ২০৩ কোটি ২১ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়নে ৩৬০ কোটি ৪৭ লাখ টাকা ব্যয় করা হবে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) এমদাদউল্লা মিয়ান, কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) আব্দুল বাকী এবং সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য কাওছার আহমেদ।

পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম বলেন, এই একনেক সভায় আমরা দুটি প্রকল্পে বেশি গুরুত্ব দিয়েছি। একটি হচ্ছে ঢাকার বাইরে বার্ন ইউনিট হচ্ছে চিটাগাংয়ে। আর একটি হচ্ছে খুলনা মেডিক্যাল কলেজ। এ দুটি প্রকল্প হলে দেশের মানুষের উপকার হবে।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে-ক্যাপাসিটি বিল্ডিং অব স্ট্যাটাটিকস সার্ভিস বেজড অন প্ল্যাটফর্ম প্রকল্প। শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও মৌলিক অবকাঠামো নির্মাণ প্রকল্প। চীনা এইড প্রজেক্ট অব বার্ন ইউনিট অব চিটাগাং মেডিকেল কলেজ হসপিটাল ইন বাংলাদেশ প্রকল্প। গুরুত্বপূর্ণ পল্লি অবকাঠামো উন্নয়ন প্রকল্প: পিরোজপুর ও ঝালকাঠি জেলা প্রকল্প। বরিশাল জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প। প্রোগ্রাম ফর সাসটেইনবিলিটি ইন দ্য টেক্সটাইল অ্যান্ড লেদার সেক্টর প্রকল্প। ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরকরণ (প্রথম সংশোধিত) প্রকল্প।

ঢাকা জেলায় বিদ্যমান সার্কিট হাউস ভবনের স্থলে নতুন অত্যাধুনিক সার্কিট হাউস ভবন নির্মাণ প্রকল্প। বর্ডার গার্ড বাংলাদেশের নবসৃজিত গাজীপুর ব্যাটালিয়নের অবকাঠামোগত বিভিন্ন স্থাপনা নির্মাণ প্রকল্প। আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি): ডিডিএম অংশ তৃতীয় সংশোধিত প্রকল্প।

জনপ্রিয়