ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪ , ২৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে  ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা 

শিক্ষা

আমাদের বার্তা, ত্রিশাল

প্রকাশিত: ১৯:৫৯, ২৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে  ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা 

জিএসটি (সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ‘এ’ (বিজ্ঞান) ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষা শুরুর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন। তবে উপাচার্য পরীক্ষা চলাকালে কোনো পরীক্ষা-হলে প্রবেশ করেননি। তিনি ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পরীক্ষা কার্যক্রম তদারকি করেন। অভিভাবকদের সঙ্গে গিয়ে মতবিনিময় করেন।

 ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বিশ্ববিদ্যালয়ের সংবিধান আঙিনাতে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় করেন। এসময় তিনি বলেন,  নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তি পরীক্ষা অত্যন্ত আনন্দঘন পরিবেশে গ্রহণ করা হয়েছে। এই পরীক্ষা আয়োজনের জন্য প্রশাসন বিভিন্ন উপ-কমিটি গঠনের মধ্যদিয়ে সকল প্রস্তুতি সম্পন্ন করে রেখেছিলো। ফলে খুব শৃঙ্খলার সাথে পরীক্ষা গ্রহণ সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, আমরা একটি কেন্দ্র হিসেবে নজরুল বিশ্ববিদ্যালয়কে সকলের আস্থার জায়গায় নিয়ে যেতে চাই। বিশেষ করে পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের যেন একটি সেকেন্ডও নষ্ট না হয় সেজন্য আমরা ভিজিল্যান্স টিমের কোনো সদস্যই পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কক্ষে প্রবেশ করিনি।

ড. সৌমিত্র শেখর বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী, ছাত্রলীগ, ছাত্রদের বিভিন্ন ক্রিয়াশীল সংগঠন, স্থানীয় প্রশাসন, জনগণ, সাংবাদিকবৃন্দ সবাই আমাদেরকে পরীক্ষা আয়োজনে ওতোপ্রোতভাবে সহযোগিতা করছেন। বাংলাদেশ ছাত্রলীগ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে, যা প্রশংসার যোগ্য। মোটকথা সকলের সহযোগিতা পাওয়ার মধ্যদিয়েই আমাদের এই ভর্তি পরীক্ষা অত্যন্ত আনন্দমুখরভাবে অনুষ্ঠিত হয়েছে। এ জন্য আমি সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করছি।

নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৯ হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৮ হাজার ৪শ’ ৫ জন। অনুপস্থিত ৭শ’ ৯২ জন। উপস্থিতির হার ৯১.৩৮ শতাংশ। একইদিন বিকেলে নতুন একাডেমিক ভবনে আর্কিটেকচার ব্যবহারিক (ড্রইং) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 এদিকে আগামী ৩ মে ‘বি’ (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১০ মে ‘সি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ (মানবিক) ইউনিটের পরীক্ষায় ৮ হাজার ১শ’ ৩৮ জন ও ‘সি’ (বাণিজ্য) ইউনিটের পরীক্ষায় ১ হাজার ১শ’ ৯৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। প্রতিটি ইউনিটের ফলাফল জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে প্রকাশ করা হবে। মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তাদের পছন্দমত তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ্যতাসাপেক্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রত্যেক বিশ্ববিদ্যালয় তাদের আসন সংখ্যার উপর ভিত্তি করে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এবার নজরুল বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগে ১ হাজার ১১০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

জনপ্রিয়