ঢাকা শনিবার, ১১ মে ২০২৪ , ২৭ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্মার্টফোনের ব্রাইটনেস যতটুকু রাখা জরুরি

লাইফস্টাইল

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১২:২৯, ১০ এপ্রিল ২০২৩

সর্বশেষ

স্মার্টফোনের ব্রাইটনেস যতটুকু রাখা জরুরি

ফোনের ব্রাইটনেস বা উজ্জ্বলতা কতটুকু রাখা জরুরি এটি নিয়ে অনেকেই দ্বিধাদ্বন্দ্বে ভোগেন। কেউ কেউ মনে করে স্মার্টফোনের ব্রাইটনেস যতটা কম রাখা যায় চোখের জন্য তা ততই ভালো। অনেকেই আবার এর বিপরীত ভেবে ফোনের উজ্জ্বলতা সবসময় বাড়িয়ে রাখেন।

ফোনের ব্রাইটনেস নিয়ে বিশেষজ্ঞরা এখন পর্যন্ত কোন মতামত দিতে পারেননি। তারা এখনও নির্দিষ্ট করে ভরতে পারেন নি যে ফোনের উজ্জ্বলতা কতটুকু রাখলে তা চোখের জন্য ভালো। কারণ ফোনের উজ্জ্বলতা সেট করার কোনো নির্দিষ্ট নিয়ম নেই।

তবে এটি পুরোপুরি নির্ভর করে ব্যবহারকারীর ওপর। ব্যবহারকারী যতটুকু উজ্জ্বলতা সহ্য করতে পারেন ততটুকুই রাখবেন। তবে একটা বিষয় মনে রাখেতে হবে যে, অন্ধকারে ব্যবহারের সময় যেন ফোনের উজ্জ্বলতা অবশ্যই বেশি থাকে।

বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, ফোনের উজ্জ্বলতাকে সবসময় আশেপাশের আলোর সঙ্গে সামঞ্জস্য রেখে ঠিক করা উচিত। অর্থাৎ বাইরে বের হলে উজ্জ্বলতা বেশি, ঘরে থাকলে উজ্জ্বলতা কমিয়ে রাখা উচিত।

তবে তারা প্রাথমিকভাবে ধারণা দেন, চোখের জন্য ভালোর জন্য স্মার্টফোনের ব্রাইটনেস ৫০ শতাংশের মধ্যে রাখতে পারেন। বর্তমানের নতুন স্মার্টফোনগুলোতে অটো মোড ফিচার রয়েছে। যা ব্যবহার করেও উজ্জ্বলতা ঠিক রাখতে পারেন।

এ ফিচার ব্যবহার করলে চারপাশের আলোর সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্টফোনের উজ্জ্বলতা নিজে থেকেই পরিবর্তন হয়ে যাবে।

জনপ্রিয়