ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

শিশুরা অতিরিক্ত মোবাইল চালালে কি হয়? গবেষণা কি বলছে

লাইফস্টাইল

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৫:৩০, ১০ এপ্রিল ২০২৩

আপডেট: ১৫:৩৪, ১০ এপ্রিল ২০২৩

সর্বশেষ

শিশুরা অতিরিক্ত মোবাইল চালালে কি হয়? গবেষণা কি বলছে

দীর্ঘ ক্ষণ বসে থাকার ফলে বুকের ঠিক পিছন দিকে, ঘাড়ের নীচ থেকে কোমরের লাম্বার স্পাইন পর্যন্ত বিস্তৃত এই অংশটি ক্ষতিগ্রস্ত হয়। শিশুদের মধ্যেও এই সমস্যা বেড়েছে করোনার সময় থেকে।

নিত্যদিনের কাজ, পড়াশোনা, কেনাকাটা, বিনোদন— সব কিছুর জন্যই মানুষ মোবাইল বা কম্পিউটারের উপর নির্ভরশীল। শুধু বড়রাই নন, বাচ্চারাও অনেকটা সময় কাটায় এই কম্পিউটার বা মোবাইলের দিকে তাকিয়ে। যা চোখের ক্ষতি তো করেই, পাশাপাশি, দীর্ঘ ক্ষণ এক ভাবে বসার জন্য অস্থিসন্ধিতে ব্যথা, কাঠামোর গঠনগত সমস্যাও দেখা দেয়। ব্রাজ়িলের গবেষকদের করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, শুধু কোমর বা মেরুদণ্ডের সমস্যা নয়, ঘণ্টার পর ঘণ্টা মোবাইল বা কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকলে চোখের সমস্যা হয়, দীর্ঘ ক্ষণ এক ভাবে বসে বা শুয়ে থাকার ফলে পাকস্থলীর উপর চাপ পড়ে। তাই হজমের সমস্যা হওয়াও স্বাভাবিক।

এই গবেষণায় মূলত ‘থোরাসিস স্পাইন পেন’ বা ‘টিএসপি’-র উপর জোর দিয়েছিলেন বিজ্ঞানীরা। কারণ, দীর্ঘ ক্ষণ বসে থাকার ফলে বুকের ঠিক পিছন দিকে, ঘাড়ের নীচ থেকে কোমরের লাম্বার স্পাইন পর্যন্ত বিস্তৃত এই অংশটি ক্ষতিগ্রস্ত হয়। সাও পাওলোর একটি স্কুলের ১৪ থেকে ১৮ বছর বয়সি বেশ কিছু ছেলেমেয়েকে নিয়ে হওয়া সমীক্ষায় এই তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা। মূলত বাচ্চা এবং বয়ঃসন্ধির দোরগোড়ায় থাকা ছেলেমেয়েরা এই সমস্যার সম্মুখীন হয় বেশি। তবে এই সমস্যা শুধু যে পড়ুয়াদের মধ্যেই বেশি দেখা যায়, এমনটা কিন্তু নয়। যে কোনও বয়সের মানুষের কোমরেই এ ধরনের সমস্যা হতে পারে। গবেষক অ্যালবের্তো ভিত্তা বলেন, “পড়ুয়াদের স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখেই আমরা এই গবেষণা করেছিলাম। বিভিন্ন স্কুলের শিক্ষক, পড়ুয়া এবং তাদের অভিভাবকদের সচেতন করার উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে এটি।”

দীর্ঘ ক্ষণ বসে কোমরে, অস্থিসন্ধিতে ব্যথা হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু এই ব্যথার পরিমাণ বেড়ে যাওয়ার জন্য দায়ী করোনা পরিস্থিতি। এ ধরনের যন্ত্রের ব্যবহার নানা বয়সের মানুষের শরীরের বিভিন্ন স্থানে ব্যথার পরিমাণ অস্বাভাবিক ভাবে বাড়িয়ে দিয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

জনপ্রিয়