ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪ , ২৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

জাতীয়

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২২:৪৭, ২৬ এপ্রিল ২০২৪

সর্বশেষ

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

অন্তর্ভুক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার বহিঃপ্রকাশ হিসেবে শুক্রবার ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল শুরু হয়েছে। বিকেল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে আয়োজনটি শুরু হয় যা চলবে আজ শনিবার পর্যন্ত চলবে।

ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি, বাংলাদেশে নিযুক্ত ডেপুটি ব্রিটিশ হাইকমিশনার ও ডেভেলপমেন্ট ডিরেক্টর ম্যাট ক্যানেল, গ্রেআই থিয়েটার কোম্পানির আর্টিস্টিক ডিরেক্টর জেনি সিলি, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর (ইন্টেরিম) শ্যানন ওয়েস্ট, ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা ও পরিচালক নাসিরুদ্দীন ইউসুফ এবং ইনস্টিটিউট অব ইনফরমেটিকস অ্যান্ড ডেভেলপমেন্টের (আইআইডি) প্রধান নির্বাহী কর্মকর্তা সাঈদ আহমেদ। এ ছাড়া সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

অনুষ্ঠানের উদ্বোধনী দিনে মহান মুক্তিযুদ্ধের স্মরণে একটি অনবদ্য থিয়েটার পারফরমেন্স 'নৈঃশব্দ্যে '৭১' পরিবেশিত হয়। পরে আইআইডি'র তত্ত্বাবধানে সঙ্গীত, চিত্রকলা, ভাস্কর্য মহ আরও নানান শিল্পকর্ম প্রদর্শিত হয়। এ ছাড়াও থিয়েটার পারফরমেন্স, প্যানেল আলোচনা, ফিল্ম প্রদর্শনী ও মেলার আয়োজন করা হয়। অনুষ্ঠানে 'অদম্য শিল্পোৎসব' শীর্ষক একটি আয়োজনের প্রথম দিনে অতিথিদের জন্য ৫টি থিয়েটার প্রযোজনা পরিবেশিত হয়। সেগুলো হলো- রমেশ মেয়াপ্পানের '৭১ ইন সাইলেন্স', মোস্তাফিজ শাহিন পরিচালিত 'সার্কাস সার্কাস', কাজী নওশাবা আহমেদের 'ত্রিবেণী', এশা ইউসুফ ও রফিকুল ইসলামের 'কেন্দ্র বরাবর সুড়ঙ্গটির নাম পৃথিবী' এবং কলকাতার জনসংস্কৃতি সেন্টার ফর থিয়েটার অব দ্য অপ্রেসডের পরিচালক সঞ্জয় গাঙ্গুলির 'ওয়েস্টল্যান্ড- এ জার্নি'। এ ছাড়া এদিন 'ডিজেবিলিটি রিপ্রেজেন্টেশন ইন দ্য আর্ট সেক্টর' শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়, যেখানে শিল্পকলা সহ সমাজের নানান স্তরে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্বের ঘাটতি নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানের সমাপনী দিনে আরো পাঁচটি থিয়েটার প্রযোজনার আয়োজন করা হবে। সেগুলো হলো- শামীম সাগরের 'অতঃপর করিম বাওয়ালি', সামিউন জাহান দোলার 'সঙ্গতি', আল জাবিরের 'কাজলরেখা', ড. আমির জামানের 'পিতৃগণ' ও অসীম দাশের 'স্বপ্নকাহন'। এ ছাড়া, 'ব্রেকিং ব্যারিয়ার্স ফর অ্যাক্সেসিবল আর্টস' ও 'ফান্ডিং ইনক্লুশন ফর ডিজ্যাবিলিটি আর্টস' শীর্ষক দুটি প্যানেল আলোচনায় অংশগ্রহণের সুযোগ থাকবে। 'ব্রেকিং ব্যারিয়ার্স ফর অ্যাক্সেসিবল আর্টস' প্যানেল আলোচনায় শিল্প ও সাংস্কৃতিক সুযোগের ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিরা কোন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হন তা চিহ্নিতকরণ ও এর সমাধান নিয়ে আলোচনা করা হবে। এ আয়োজন থেকে অতিথিরা অন্তর্ভুক্তিমূলক থিয়েটার সম্পর্কে বিস্তৃতভাবে বোঝা ও প্রতিবন্ধী ব্যক্তিদের শিল্পের যাত্রায় তাদের অতিক্রান্ত বাধাগুলো সম্পর্কে জানার সুযোগ পান।

জানা যায়, ব্রিটিশ কাউন্সিলের ডেয়ার (ডিজেবিলিটি আর্টস: রিডিফাইনিং এমপাওয়ারমেন্ট) প্রকল্পের অংশ হিসেবে এই ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের শিল্পকলা খাত ও প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আত্মবিশ্বাস ও বোঝাপড়া তৈরি এই বহুস্তরীয় ডেয়ার প্রকল্পের লক্ষ্য। এ প্রকল্পের আরেকটি লক্ষ্য হলো বৃহত্তর সমাজ ও প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে ব্যবধান কমিয়ে এনে সংযোগ স্থাপন করা। ঢাকা থিয়েটার ও- আইআইডির (ইনস্টিটিউট অব ইনফরমেটিকস অ্যান্ড ডেভেলপমেন্ট) অংশীদারিত্বে ২০১৯ খ্রিষ্টাব্দে চালু হয় এ প্রকল্পটি।

 

জনপ্রিয়