ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪ , ১৮ ফাল্গুন ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মেট্রোরেল সেবায় ভ্যাট অব্যাহতি দিয়েছে এনবিআর

জাতীয়

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ২৩ মে ২০২৩

মেট্রোরেল সেবায় ভ্যাট অব্যাহতি দিয়েছে এনবিআর

মেট্রোরেল সেবার ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্প্রতি এনবিআরের এক বিশেষ আদেশে এই কর অব্যাহতি দেয়া হয়েছে।

ওই আদেশে বলা হয়েছে, মেট্রোরেল বাংলাদেশের প্রথম সর্বাধুনিক গণপরিবহন। এটি যানজট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি মানুষের কর্মঘণ্টা সাশ্রয়ে কার্যকর ভূমিকা রাখবে। প্রাথমিক পর্যায়ে এ জাতীয় গণপরিবহনকে আরও জনপ্রিয় করার জন্য যাতায়াত খরচ কমানো দরকার। সেজন্য মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ (২০১২ সনের ৪৭ নং আইন) এর ধারা ১২৬ এর উপ-ধারা (৩) এ প্রদত্ত ক্ষমতাবলে, মেট্রোরেল সেবার ওপর মূল্য সংযোজন কর থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

এই আদেশ গত ২৮ ডিসেম্বর থেকে কার্যকর হয়েছে বলেও বিশেষ আদেশে উল্লেখ করা হয়েছে।

প্রাথমিকভাবে গত ডিসেম্বরে ঢাকার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভাড়া ধরা হয়েছে ৬০ টাকা। যদিও সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। আগামী ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর কথা রয়েছে। তখন ভাড়া দাঁড়াবে ১০০ টাকা।

বর্তমান ভ্যাট আইন অনুযায়ী, যেকোনো শীতাতপ নিয়ন্ত্রিত রেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিধান আছে। মেট্রোরেল পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত এবং এটি একটি গণপরিবহন। সে কারণে মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট বসাতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) গত ২২ জানুয়ারি চিঠি দেন ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার শওকত আলী সাদী। ওই চিঠিতে মেট্রোরেলের যাত্রীদের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের কথা বলা হয়। সে অনুসারে ভ্যাট আরোপ হলে মেট্রোরেলের টিকিটের দাম বাড়ত।

জনপ্রিয়