ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

২০২৪ খ্রিষ্টাব্দে রেকর্ডসংখ্যক টেস্ট খেলবে বাংলাদেশ

খেলা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৪৮, ৩১ ডিসেম্বর ২০২৩

সর্বশেষ

২০২৪ খ্রিষ্টাব্দে রেকর্ডসংখ্যক টেস্ট খেলবে বাংলাদেশ

নিউজল্যান্ড সফর থেকে ফিরে বিশ্রামের খুব বেশি সময় নেই বাংলাদেশ ক্রিকেট দলের। নতুন বছরে তাদের জন্য অপেক্ষা করছে ৪০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ।

এর মধ্যে টেস্ট ম্যাচ থাকছে ১৪টি। নিজেদের ক্রিকেট ইতিহাসে এক বছরে এত বেশি টেস্ট এর আগে খেলেনি বাংলাদেশ। 

আইসিসির এফটিপি (ফিউচার ট্যুর প্ল্যান) অনুযায়ী, ২০২৪ খ্রিষ্টাব্দে ৭টি ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। এর মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ থাকছে টি-টোয়েন্টি ফরম্যাটের। তবে টেস্ট ম্যাচের সংখ্যার দিক থেকে এবার আগের সব বছরকে ছাড়িয়ে যাচ্ছে টাইগাররা। আগামী বছর বাংলাদেশের চেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলবে শুধু ইংল্যান্ড (১৭) ও ভারত (১৫)।  

বাংলাদেশি ক্রিকেটাররা নিউজিল্যান্ড থেকে ফিরেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রস্তুতি নেওয়া শুরু করবে। যা শুরু হবে আগামী ১৯ জানুয়ারি থেকে। প্রায় দেড় মাস পর ১ মার্চ পর্দা নামবে দেশের শীর্ষ এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ। তবে ফেব্রুয়ারির শেষদিকে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা। তিন ফরম্যাটের সিরিজ খেলবে দুই দল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও সমান সংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পাশাপাশি দুই দল ২ ম্যাচের টেস্ট সিরিজও খেলবে, যা আবার টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

এপ্রিলে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে দল। ২ ম্যাচের টেস্ট সিরিজ শেষে বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। জুনে বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যাবে টাইগাররা। ওই আসরের গ্রুপ পর্বে সবগুলো দল ৪টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। ওয়ানডে বিশ্বকাপের ব্যর্থতা ঢাকতে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো করার কোনো বিকল্প নেই বাংলাদেশ দলের সামনে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর, জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ২টি টেস্ট , ৩টি ওয়ানডে এবং ৩টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজের আয়োজক আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। কিন্তু ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি। এরপর পাকিস্তান সফরে যাবে বাংলাদেশ। আগস্টে সেখানে ২টি টেস্ট খেলবে বাংলাদেশ দল। এরপর ভারত সফরে যাবে তারা। এই সফরে ২টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা। সফরটি মাঠে গড়াবে সেপ্টেম্বর-অক্টোবরে।

টানা তিন সফর শেষে দক্ষিণ আফ্রিকাকে আতিথ্য দেবে বাংলাদেশ। তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে ২ ম্যাচ খেলে ফিরে যাবে প্রোটিয়ারা। এরপর বাংলাদেশ দল যাবে ওয়েস্ট ইন্ডিজ সফরে। নভেম্বর-ডিসেম্বরে সেখানে ২ টেস্ট, ৩ ওয়ানডে এবং ৩ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলে বছর শেষ করবে বাংলাদেশ। 

জনপ্রিয়