ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪ , ১৪ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

দুবার রমজান আসবে ২০৩০ খ্রিষ্টাব্দে

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:১০, ১৬ মার্চ ২০২৪

দুবার রমজান আসবে ২০৩০ খ্রিষ্টাব্দে

প্রতিবছর রমজান মাস পূর্ববর্তী বছরের চেয়ে ১০ থেকে ১২ দিন এগিয়ে আসে। এর কারণ, ইসলামি ক্যালেন্ডারে মাসের হিসাব করা হয় হিজরি চান্দ্রবর্ষ অনুযায়ী। চান্দ্রবর্ষে একেকটি মাস ২৯ বা ৩০ দিন হয়ে থাকে।

চান্দ্রবর্ষ সৌরবর্ষের চেয়ে ১১ দিন কম হওয়ায় ২০৩০ খ্রিষ্টাব্দে রমজান মাস পালন করা হবে দুবার। ওই বছর প্রথম রমজান মাস শুরু হবে ৫ জানুয়ারি। আর ২৬ ডিসেম্বর শুরু হবে দ্বিতীয় রমজান মাস।

এবারের মতো ১২ মার্চের পর আবারও রমজান মাস শুরু হবে এখন থেকে ঠিক ৩৩ বছর পর। ২০৫৭ খ্রিষ্টাব্দে।

এবার চাঁদ দেখার ওপর নির্ভর করে সৌদি আরব গত ১১ মার্চ চলতি বছরের পবিত্র রমজান মাস শুরুর ঘোষণা দিয়েছে। চান্দ্রমাস হওয়ায় প্রতিবছরই দেশে দেশে রমজান মাস শুরুর ক্ষেত্রে দু–এক দিনের হেরফের হয়। একেকটি দেশে এমনটা যে শুধু মাস শুরুর ক্ষেত্রেই হয়, তা কিন্তু নয়। রোজাদারেরা কত ঘণ্টা রোজা রাখবেন, পার্থক্য হয় সেই সময়েও।

বিশ্বজুড়েই দিনব্যাপী রোজা রাখা হয় সাধারণত ১২ থেকে ১৭ ঘণ্টা। একজন রোজাদার পৃথিবীর কোন স্থানে অবস্থান করছেন, তার ওপর ভিত্তি করে রোজা রাখার সময়ে এই পার্থক্য হয়ে থাকে।

ইসলাম ধর্ম অনুযায়ী, আজ থেকে ১৪০০ বছরের বেশি সময় আগে মহানবী হজরত মুহাম্মদ (সা.)–এর ওপর পবিত্র কোরআন প্রথম অবতীর্ণ হয় রমজান মাসেই।

একজন মুসলিমকে ফজরের নামাজের সময় শুরু হওয়া থেকে মাগরিবের নামাজের সময় শুরুর আগপর্যন্ত অর্থাৎ সূর্যাস্ত পর্যন্ত দিনব্যাপী রোজা রাখতে হয়। এই সময়ে খাবার ও পানীয় গ্রহণ, ধূমপান ও শারীরিক সম্পর্ক স্থাপন থেকে বিরত থাকতে হয় তাঁকে। এর মধ্য দিয়ে আল্লাহর ভয় ও তাঁর নৈকট্য অর্জন করার সুযোগ পান রোজাদার ব্যক্তি। সূত্র: আল জাজিরা

জনপ্রিয়