ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪ , ২৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

জামিলুর রেজা চৌধুরী

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:১০, ২৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

জামিলুর রেজা চৌধুরী

বিশিষ্ট শিক্ষাবিদ, প্রকৌশলী ও জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী’র আজ মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৯৬ খ্রিষ্টাব্দের তত্ত্বাবধায়ক সরকারের অন্যতম উপদেষ্টা ছিলেন। জামিলুর রেজা চৌধুরী ১৯৪৩ খ্রিষ্টাব্দের ১৫ নভেম্বর সিলেট শহরে জন্মগ্রহণ করেন। তার পিতা প্রকৌশলী আবিদ রেজা চৌধুরী এবং মাতা হায়াতুন নেছা চৌধুরী। পিতার চাকরির সুবাদে জামিলুর রেজা চৌধুরীর শৈশবকাল কেটেছে দেশের বিভিন্ন স্থানে।

১৯৫৭ খ্রিষ্টাব্দে তিনি ঢাকার সেন্ট গ্রেগরিজ হাই স্কুল এন্ড কলেজ থেকে ম্যাট্রিক এবং ১৯৫৯ খ্রিষ্টাব্দে ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ১৯৬৩ খ্রিষ্টাব্দে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি ডিগ্রি লাভ করেন। জামিলুর রেজা চৌধুরী ইংল্যান্ডের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪ খ্রিষ্টাব্দে অ্যাডভান্স স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ে এমএসসি এবং ১৯৬৮ খ্রিষ্টাব্দে একই বিশ্ববিদ্যালয় থেকে ‘শিয়ার ওয়াল অ্যান্ড স্ট্রাকচারাল এনালাইসি অব হাইরাইজ বিল্ডিং’ বিষয়ে পিএইচডি গবেষণা সম্পন্ন করেন।

ড. জামিলুর রেজা চৌধুরী ১৯৬৩ খ্রিষ্টাব্দে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসাবে যোগদানের মধ্য দিয়ে তার পেশাগত কর্মজীবন শুরু করেন এবং ১৯৭৬ খ্রিষ্টাব্দে অধ্যাপক হিসেবে নিয়োগ লাভ করেন। তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, সিভিল ইঞ্জনিয়ারিং অনুষদের ডিন এবং বুয়েট কম্পিউটার সেন্টারের পরিচালক  হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০০১ খ্রিষ্টাব্দে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা থেকে অবসর গ্রহণের পর প্রফেসর চৌধুরী বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে যোগদান করেন এবং ২০১০ খ্রিষ্টাব্দ পর্যন্ত এ দায়িত্ব পালন করেন। উপাচার্য হিসেবে তার সৃজনশীল ও সুযোগ্য নেতৃত্বে ব্রাক বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে অন্যতম অগ্রণী বিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়। প্রফেসর জামিলুর রেজা চৌধুরী ২০১২ খ্রিষ্টাব্দের মে মাসে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক-এর উপাচার্য হিসেবে যোগদান করেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত এ পদে নিয়োজিত ছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রফেসর জামিলুর রেজা চৌধুরী জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে অনেক পুরস্কার, সম্মাননা ও স্বীকৃতি অর্জন করেছেন। বিজ্ঞান ও প্রযুক্তিতে তার অনন্য অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৭ খ্রিষ্টাব্দে তাকে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদকে’ ভূষিত করে। ২০১৮ খ্রিষ্টাব্দে সরকার জামিলুর রেজা চৌধুরীকে বাংলাদেশের জাতীয় অধ্যাপক নিযুক্ত করে। অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ২০২০ খ্রিষ্টাব্দের এই দিনে ৭৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
বাংলাদেশে পুরকৌশল জগতের এ কিংবদন্তির প্রতি সম্মান প্রদর্শনের লক্ষে ২০২১ খ্রিষ্টাব্দের এপ্রিলে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল ভবনের নাম পরিবর্তন করে ‘ড. জামিলুর রেজা চৌধুরী পুরকৌশল ভবন’ নামকরণ করা হয়। 

জনপ্রিয়