ঢাকা শনিবার, ১১ মে ২০২৪ , ২৭ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ভ্রাম্যমাণ মৃত্তিকা পরীক্ষার মাধ্যমে ঝিনাইগাতীতে সার-সুপারিশ কার্ড প্রদান

দেশবার্তা

আমাদের বার্তা, শেরপুর

প্রকাশিত: ২১:৩৩, ২৮ নভেম্বর ২০২৩

সর্বশেষ

ভ্রাম্যমাণ মৃত্তিকা পরীক্ষার মাধ্যমে ঝিনাইগাতীতে সার-সুপারিশ কার্ড প্রদান

শেরপুরের ঝিনাইগাতীতে কৃষি মন্ত্রণালয়, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট, আঞ্চলিক অফিস জামালপুরের অধীনে ভ্রাম্যমাণ মৃত্তিকা পরীক্ষা গবেষণাগারের (ব্রম্মপুত্র) মাধ্যমে মৃত্তিকা নমুনা সংগ্রহ এবং রাসায়নিক বিশ্লেষণপূর্বক উপজেলা পর্যায়ে সার-সুপারিশ কার্ড বিতরণ করা হয়। মঙ্গলবার সকালে উপজেলা কৃষি অফিস চত্ত্বরে চাষীদের মাঝে এ কার্ড বিতরণ করা হয়। 

কার্ড বিতরণে উপজেলা কৃষি অফিসার হুমায়ুন দিলদার, ভ্রাম্যমাণ মৃত্তিকা পরীক্ষা গবেষণাগারের (ব্রম্মপুত্র) টিম লিডার ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হারুন অর  রশিদ, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুল আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. খায়রুল ইসলাম বাশার প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় রবি মৌসুমে ঝিনাইগাতীতে মৃত্তিকা পরীক্ষায় ৫০ জন কৃষাণ-কৃষাণীদের মাঝে সার-সুপারিশ কার্ড প্রদান করা হয়।

জানা গেছে, ভ্রাম্যমাণ মৃত্তিকা পরীক্ষা গবেষণাগারের (ব্রম্মপুত্র) মাধ্যমে রবি ও খরিপ মৌসুমে কৃষকদের কোন মাটিতে কেমন সার বিতরণ করা উপযুক্ত, ৫০ টাকার বিনিময়ে তা পরীক্ষা করে সার-সুপারিশ কার্ড প্রদান করা হয়।
এ বিষয়ে উপজেলা কৃষি অফিসার হুমায়ুন দিলদার জানান, জামালপুর অফিসে গিয়েও কৃষক তাদের চাষাবাদের জমির মাটি পরীক্ষা করিয়ে আনতে পারেন। এতে কৃষকরা তাদের চাষাবাদের জমিতে সঠিক মাত্রায় সার প্রয়োগ করে সুফল পাবেন। ফলে যেনতেন সার প্রয়োগ যেমন কমবে, তেমনি কমে আসবে কৃষকদের সার প্রয়োগের খরচও। 

জনপ্রিয়