ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ ফাল্গুন ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

অবরোধের প্রথম দিন: রাজধানীতে বাসে আ*গু*ন, দিনাজপুরে পেট্রোল বো*মা

দেশবার্তা

আমাদের বার্তা ডেস্ক 

প্রকাশিত: ২০:৫৪, ৩ ডিসেম্বর ২০২৩

সর্বশেষ

অবরোধের প্রথম দিন: রাজধানীতে বাসে আ*গু*ন, দিনাজপুরে পেট্রোল বো*মা

ছবি : সংগৃহীত

বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা নবম দফার ৪৮ ঘণ্টার অবরোধের প্রথমদিন গতকাল রোববার রাজধানী ঢাকাসহ সারা দেশ স্বাভাবিক থাকলেও কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। এ দফার অবরোধ চলবে আগামীকাল মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত। 
গত বৃহস্পতিবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন। গত বুধবার দলটির ডাকে অষ্টম দফায় অবরোধ পালিত হয়। 

রাজধানীর গুলিস্তানের ফুলবাড়িয়ায় যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল রোববার দুপুরে পুলিশ হেডকোয়ার্টারের পেছনে ফুলবাড়িয়া ফ্লাইওভারের নিচে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, দুপুরে গুলিস্তানের ফুলবাড়িয়ায় ভিক্টর পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে যায় সিদ্দিকবাজার ফায়ার স্টেশনের দুটি ইউনিট। পুলিশ প্রটেকশনে ঘটনাস্থলে পৌঁছে বিকেল তিনটায় তারা আগুন নিভাতে সক্ষম হন। 

এদিকে, দিনাজপুর জেলার কাহারোল উপজেলায় ধানবোঝাই ট্রাকে পেট্রোল বোমা ছুঁড়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাকটির সামনের দিকের কিছু অংশ পুড়ে যায়। এঘটনায় আহত হয় ট্রাকের চালক ও হেলপার। 

গত শনিবার দিবাগত গভীর রাতে দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কের উপজেলার রামপুর বাজারে এ ঘটনা ঘটে । বিষয়টি নিশ্চিত করে কাহারোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  (ওসি) ফারুক ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দুটি মটরসাইকেলে ৩-৪ জন হেলমেট পরিহিত ব্যক্তি শনিবার দিনগত মধ্যরাতে ধানবোঝাই চলন্ত ট্রাকটির গ্লাসে ঢিল ছুড়ে। এতে ট্রাকের গ্লাস ভেঙে চালক আহত হয়।
অন্যদিকে, অবরোধকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব এযং আনসার-ভিডিপি সদস্য মোতায়েন রয়েছে।  

গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ড হওয়ার ঘটনার প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল দেয় বিএনপি। এরপর দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অনেক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়। এর পর সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীন নির্বাচন এবং দলের গ্রেপ্তার নেতা-কর্মীদের মুক্তি ও হয়রানি বন্ধের দাবিতে এক-দুই দিন পরপর কখনো অবরোধ, কখনো হরতালের মতো কর্মসূচি দিয়ে যাচ্ছে দলটি। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা আরও কয়েকটি রাজনৈতিক দলও একই ধরনের কর্মসূচি পালন করে আসছে।

জনপ্রিয়