ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

পায়ে হেঁটে দেড়শ’ কিলোমিটার পরিভ্রমণে তিন রোভার সদস্য

দেশবার্তা

আমাদের বার্তা, টুঙ্গিপাড়া

প্রকাশিত: ১৯:১৭, ১৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৯:২২, ১৮ এপ্রিল ২০২৪

সর্বশেষ

পায়ে হেঁটে দেড়শ’ কিলোমিটার পরিভ্রমণে তিন রোভার সদস্য

প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনের লক্ষে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পরিভ্রমণ শুরু করেছেন গোপালগঞ্জ জেলা রোভারের তিনি সদস্য। তারা হলেন বশেমুরবিপ্রবির অনিক কুমার সাহা, কোটালীপাড়া শেখ লুৎফর রহমান আদর্শ কলেজের অমিত হাসান এবং কোটালীপাড়া সরকারি আদর্শ কলেজের কেএম মাশরাফি। বৃহস্পতিবার সকালে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে যাত্রা শুরু করে কুয়াকাটার খানাবাদ ডিগ্রি কলেজে (পটুয়াখালী) গিয়ে শেষ হবে বলে জানিয়েছেন রোভার সদস্যরা।

‘গাছ লাগিয়ে ভরবো এ দেশ, তৈরি করবো সুখের বাংলাদেশ’, ‘সোনালী আঁশে দেশ গড়ি, প্লাস্টিক পণ্য বর্জন করি’, ‘আইন মেনে পথ চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই তিনটি শ্লোগান নিয়ে সাধারণ মানুষ ও পথচারীদের মাঝে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষে তারা যাত্রা শুরু করেন। যাত্রাকালে রোভারদের উৎসাহ দিতে ছুটে আসেন সরকারি শেখ মুজিবুর রহমান কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. শাহাদাত হোসেনসহ রোভার ও গার্ল ইন রোভাররা।

এ ব্যাপারে জেলা রোভারের সম্পাদক মজনুর রশিদ বলেন, মূলত প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনে তাদের এই পথ পাড়ি দেয়া। তারা যেন সকলে সুস্থভাবে আল্লাহ রহমতে তাদের গন্তব্য ও নিদিষ্ট লক্ষে পৌঁছাতে পারে এবং তাদের এই যাত্রা সফল ও স্বার্থক হউক- এই দোয়া করি।

পরিভ্রমণকারী রোভাররা অনুভূতি সম্পর্কে বলেন, পায়ে হেঁটে দেড়শ কি.মি. শেষ করার মধ্য দিয়ে আমরা বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে সাক্ষাৎ করার সুযোগ পাবো। পাশাপাশি সাধারণ মানুষদের মাঝে আমাদের সচেতনতা বার্তা পৌঁছাতে পারবো। সর্বোপরি পায়ে হেঁটে ঘুরতে গিয়ে বিচিত্র অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবো। পরবর্তীতে এই অভিজ্ঞতাগুলো কাজে লাগবে। আমরা যেন ভালোভাবে এই যাত্রা শেষ করে পারি এজন্য সকলে দোয়া করবেন।

উল্লেখ্য, রোভার স্কাউটদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট (পিআরএস) অর্জনের লক্ষে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে র‌্যাম্বলিং বা পরিভ্রমণ বলা হয়।

জনপ্রিয়