ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ , ১৪ চৈত্র ১৪৩০ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মেম্বারদের চেয়ারম্যানের হুমকি

দেশবার্তা

আমাদের বার্তা, কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ১২:৫৮, ২৫ মার্চ ২০২৩

সর্বশেষ

মেম্বারদের চেয়ারম্যানের হুমকি

কুড়িগ্রামের উলিপুর উপজেলার দলদলিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের সীমাহীন অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে ওই ইউনিয়নের ১১ ইউপি সদস্য (মেম্বাররা) উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ে অনাস্থা প্রস্তাবের আবেদন দিয়েছেন। ইউপি সদস্যরা চেয়ারম্যান মোঃ লিয়াকত আলী সরকারের দুর্নীতি, অনিয়ম তদন্তসাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য জোর দাবি জানিয়েছেন। গতকাল শুক্রবার বিকেল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শোভন রাংসা অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করছেন। এর আগে গত ২২ মার্চ অনাস্থা প্রস্তাবের আবেদন করেন ওই ইউনিয়নের ১১ ইউপি সদস্য। 

অভিযোগ সুত্রে জানা যায়, দলদলিয়া ইউনিয়নের নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ১৯ লাখ ৫০ হাজার টাকা বিতরণের জন্য ৩৩ জনের নাম চূড়ান্ত করে তালিকা তৈরির সময় চেয়ারম্যান জনপ্রতি ১৫-২০ হাজার করে টাকা নেন। যারা আগে টাকা দেননি তাদের থেকে টাকা উঠানোর দিন চেয়ারম্যানের লোকজন জোরপূর্বক টাকা নেয় এবং বিষয়টি কাউকে না জানানোর জন্য হুমকি দেওয়া হয়। এছাড়া ২০২১-২২ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি.আর) কর্মসুচীর আওতায় নন-সোলার দ্বিতীয় পর্যায়ে দলদলিয়া ইউনিয়ন পরিষদ ভবনের সংস্কার প্রকল্পের কোনো কাজ না করেই চেয়ারম্যান ২ লাখ ১০ হাজার টাকা আত্মসাত করেন। আর হতদরিদ্রের জন্য ইজিপিপি প্লাস প্রকল্পের পূর্বে জব কার্ডধারী উপকারভুগী ৩৫৯ জনের মধ্যে সর্বোচ্চ ৫৯ জনের নাম কর্তন করার নিয়ম থাকলে ইউপি চেয়ারম্যান ইউপি সদস্যদের সঙ্গে কথা না বলে বিভিন্ন ওর্য়াড থেকে প্রায় ৯০টি নাম কর্তন করেন। অতিরিক্ত কর্তন করা নামগুলো চেয়ারম্যানের ৯নং ওর্য়াডের নিজের লোকজন। তাদের কাছে ৩ হাজার করে টাকা নিয়ে নামগুলো প্রতিস্থাপন করেন চেয়ারম্যান। তাছাড়া মসজিদ ও মাদরাসার টয়লেট নির্মাণের টাকাও আত্মসাৎ করেন বলে অভিযোগে রয়েছে। পাশাপাশি ইউনিয়ন পরিষদের বিভিন্ন সেক্টর থেকে আয়ের টাকা সচিবকে নিয়ে যোগসাজশে আত্মসাৎ করেন চেয়ারম্যান। পরিষদের আয় নেই দেখিয়ে ইউপি সদস্যদের সম্মানীর ভাতাও আজ পর্যন্ত প্রদান করা হয়নি। চেয়ারম্যান মোঃ লিয়াকত আলী সরকারের বিরুদ্ধে এরকম নানান অভিযোগের পাহাড়।

এদিকে দলদলিয়া ইউনিয়নের ২ ও ৩ নং ওর্য়াডের ইউপি সদস্য (মেম্বার) নুরুজ্জামান ও সইবর বলেন, চেয়ারম্যান সাহেব যে কোনো মিটিংয়ে বসে প্রথম বক্তব্যে বলেন, বাড়িতে সরিষার তেল দেওয়া লাঠি আছে। এভাবেই আমাদের প্রায় হুমকি প্রদান করেন চেয়ারম্যান। লাঠি দিয়ে নাকি চেয়ারম্যানি করবেন তিনি। ইউনিয়ন পরিষদে যতো কাজ করেন সব তার মনগড়া। আমাদের কাউকে তিনি মানেন না। আমরা ১১ ইউপি সদস্য কোন উপায় না পেয়ে অনাস্থা প্রস্তাব দিয়েছি। আইনগত ব্যবস্থা যা হবে আমরা মাথাপেতে মেনে নিব।

এ বিষয়ে দলদলিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোঃ লিয়াকত আলী সরকার বলেন, তারা অভিযোগ করতেই পারে। দেখা যাক কি হয়।

উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শোভন রাংসা বলেন, এ বিষয়ে অভিযোগ  আমি হাতে পেয়েছি। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জনপ্রিয়