ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

বেশি দামে ডলার বিক্রি করায় ১০ ব্যাংকের ট্রেজারি প্রধানের জরিমানা

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৫, ২ অক্টোবর ২০২৩

সর্বশেষ

বেশি দামে ডলার বিক্রি করায় ১০ ব্যাংকের ট্রেজারি প্রধানের জরিমানা

সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে মার্কিন ডলার বিক্রির দায়ে ১০টি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানের প্রত্যেককে ১ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক।

গত বুধবার ব্যাংকগুলোকে পাঠানো এক চিঠিতে এ জরিমানার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
ব্যাংকগুলো হলো- সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক পিএলসি, মধুমতি ব্যাংক লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, এক্সিম ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক।

এর আগে, উচ্চ মূল্যে ডলার বিক্রির অভিযোগ তদন্ত করে কেন্দ্রীয় ব্যাংক কারণ দর্শানোর নোটিশ জারি জানতে চেয়েছিলো, চলতি বছর ডলারের দাম নিয়ে কারচুপির দায়ে ১০ ব্যাংকের ট্রেজারি প্রধানকে ‘কেন জরিমানা করা হবে না’।
ব্যাংকগুলো নোটিশে সাড়া দিলেও, তাদের প্রতিক্রিয়া কেন্দ্রীয় ব্যাংকের কাছে গ্রহণযোগ্য না হওয়ায় ট্রেজারি প্রধানদেরকে জরিমানা করা হয়েছে বলে জানা গেছে।

ব্যাংকগুলোকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘অতিরিক্ত দামে ডলার ক্রয়-বিক্রয় নিয়ে আপনাদের পাঠানো জবাব বিবেচনার পর গ্রহণ করা যায়নি। ফলে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ১০৯ (৭) ধারা অনুযায়ী, আপনাদের ট্রেজারি বিভাগের প্রধান এক্ষেত্রে ব্যক্তিগতভাবে দায়ী এবং তাদেরকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।’
জরিমানার টাকা মতিঝিলের ‘জেনারেল অ্যাকাউন্টস-হেড অফিস’ সেক্টরে জমা দেয়ার পর ব্যাংকগুলোকে ফরেইন এক্সচেঞ্জ পলিসি বিভাগকে এ বিষয়ে জানাতে বলা হয়েছে।

জনপ্রিয়