ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

হাই-ভোল্টেজ ক্যাবল উৎপাদনে ৩ শতাংশ হারে উৎসে কর 

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ২ জুন ২০২৩

সর্বশেষ

হাই-ভোল্টেজ ক্যাবল উৎপাদনে ৩ শতাংশ হারে উৎসে কর 

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে আন্ডারগ্রাউন্ড (ভূ-গর্ভস্থ) হাই-ভোল্টেজ ক্যাবলস উৎপাদনে স্থানীয় কোম্পানিগুলোকে ৩ শতাংশ উৎসে কর দিতে হবে, যা আগে ২ থেকে ৭ শতাংশ পর্যন্ত দিতে হতো।স্থানীয় উদ্যোক্তারা বলছেন, প্রস্তাবিত বাজাটে হাই-ভোল্টেজ ক্যাবলস উৎপাদনে টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স) নির্দিষ্ট করে ৩ শতাংশ করা হলে ক্যাবল শিল্পে তা ইতিবাচক ভূমিকা রাখবে।
বর্তমানে সরকারের মেগা প্রকল্পগুলোতে হাই-ভোল্টেজ ক্যাবল ব্যবহৃত হচ্ছে, যার একটি বড় অংশই আমদানি করা হয় বিদেশ থেকে। সরকার ভূ-গর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপনে যে উদ্যোগ নিয়েছে, সেক্ষেত্রে হাই-ভোল্টেজ ক্যাবলসের চাহিদা আগামীতে আরও বাড়বে। 
সংশ্লিষ্টরা বলছেন, উদ্যোক্তারা এ ধরনের ক্যাবলসে বিনিয়োগ বাড়াবে। কারণ এখন স্থানীয় কোম্পানিগুলো হাই-ভোল্টেজ ক্যাবলস উৎপাদনে এগিয়ে আসছে।
দেশের বৃহত্তম ক্যাবল প্রস্তুতকারক বিআরবি ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড হাই-ভোল্টেজ কেবল উত্পাদনে ইতোমধ্যেই প্রচুর বিনিয়োগ করেছে।
সারাদেশে বিদ্যুতায়নের পাশাপাশি ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন এবং এসএমই ও হাউজিং সেক্টরসহ ক্রমবর্ধমান শিল্পায়নের কারণে বাংলাদেশে ক্যাবলের বাজার প্রতি বছর গড়ে ২০ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে।
শিল্প সংশ্লিষ্টরা বলছেন, গত এক দশকে দেশীয় ক্যাবলের বাজারের আকার ২ হাজার কোটি টাকা থেকে ১২ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। বড় ব্র্যান্ডসহ ১২০ টিরও বেশি কোম্পানি মোটা অঙ্কের বিনিয়োগ করেছে। এই খাত দেশে ৫০ হাজারেরও বেশি লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে।

জনপ্রিয়