ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ , ৫ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

রেমিট্যান্স ও রপ্তানি আয়ে আরো বাড়লো ডলারের দাম 

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ২ জুন ২০২৩

সর্বশেষ

রেমিট্যান্স ও রপ্তানি আয়ে আরো বাড়লো ডলারের দাম 

আবার বেড়েছে রেমিট্যান্স ও রপ্তানি আয় ডলারের দাম । প্রবাসী আয়ে ৫০ পয়সা বেড়ে ১০৮ টাকা ৫০ পয়সা হয়েছে। রপ্তানি আয় ১ টাকা বাড়িয়ে ১০৭ টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল থেকে এ দর কার্যকর হয়েছে। 
গত বুধবার ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।
সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।
বৈঠকে উপস্থিত বেসরকারি ব্যাংকের এক কর্মকর্তা জানান, রপ্তানিকারদের দাবির পরিপ্রেক্ষিতে রপ্তানি আয়ে এক টাকা বাড়ানো হয়েছে। আর বাংলাদেশ ব্যাংক ডলারের দর এক রেটে নিয়ে আসবে। তাই ধীরে ধীরে রেট বাড়িয়ে বাজারভিত্তিক করা হচ্ছে। মার্কেটে ডলারের ডিমান্ড-সাপ্লাই পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সবশেষ তথ্য অনুযায়ী, আন্তঃব্যাংকে ডলার লেনদেন হচ্ছে ১০৮ টাকা ৫০ পয়সায়। এর আগে গত সপ্তাহে আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দাম ১০৮ টাকা ৭৫ পয়সায় উঠেছিলো, যা ছিলো দেশের ইতিহাসে এযাবৎকালের সর্বোচ্চ বিনিময় হার। গতকাল কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ এক ডলার কিনতে গ্রাহকদের গুনতে হয়েছে ১১১ টাকা ৬০ পয়সা থেকে ১১২ টাকা।

জনপ্রিয়