ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ , ১১ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

জ্বালানি সংকটে অর্ধেকে নেমেছে শিল্পোৎপাদন 

অর্থনীতি

বাণিজ্য ডেস্ক 

প্রকাশিত: ০০:০০, ৫ জুন ২০২৩

সর্বশেষ

জ্বালানি সংকটে অর্ধেকে নেমেছে শিল্পোৎপাদন 

গ্যাস ও বিদ্যুৎ সংকটে ব্যাহত হচ্ছে সব ধরণের শিল্পোৎপাদন। ভারী শিল্প খাত সিমেন্ট, ইস্পাত, সিরামিকস, তেল পরিশোধন, চিনি পরিশোধন, পোশাক উৎপাদন ও গাড়ি সংযোজনের কাজ চরমভাবে ব্যাহত হচ্ছে। দিনের অর্ধেক সময়ে বিদ্যুৎ না থাকায় উৎপাদন নেমে এসেছে অর্ধেকের চেয়ে বেশি। 
চট্টগ্রামের একটি ইস্পাত কারখানায় দিনে ৮০০ টন ইস্পাত পণ্য উৎপাদন সক্ষমতা আছে। কিন্তু বিদ্যুৎ ও এলসি সংকটে কারখানাটির উৎপাদন দিনে ২০০ টনে নেমেছে। এর মধ্যে ডলার সংকটে কমেছে ৪০০ টন এবং বিদ্যুৎ সংকটে কমেছে আরও ২০০ টন। আর ২০০ টন উৎপাদন করে কোনো রকমে টিকে আছে। শিল্পোদ্যোক্তাদের মতো, চলমান দেশের ডলার সংকটে বেড়েছে বিদ্যুৎ সমস্যা। আর গরমের তাপমাত্রা বেড়ে যাওয়ায় বেড়েছে বিদ্যুতের চাহিদা। কিন্তু চাহিদার বিপরীতে বাড়ছে অসহনীয় লোডশেডিং। এতে শিল্পকারখানার উৎপাদন আশঙ্কাজনকভাবে কমেছে। এতে দীর্ঘমেয়াদে মন্দার আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।
বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, দেশে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা ২৩ হাজার ৭০০ মেগাওয়াট (ক্যাপটিভ বাদে)। বিদ্যুতের চাহিদা দিনে সর্বোচ্চ সাড়ে ১৪ হাজার মেগাওয়াট। এর মধ্যে গ্যাস থেকে সাড়ে ছয় হাজার মেগাওয়াট, তরলীকৃত জ্বালানি (তেলভিত্তিক) থেকে এক হাজার ৮০০ মেগাওয়াট, কয়লা থেকে দুই হাজার ২৫০ মেগাওয়াট, সৌর ও পানিবিদ্যুৎ থেকে প্রায় ৪৫০ মেগাওয়াট এবং বাকিটা ভারত থেকে আমদানি করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে। ফলে ৯ হাজার ২০০ মেগাওয়াটের মতো সক্ষমতা ব্যবহার করা যাচ্ছে না। এসব সক্ষমতার বেশিরভাগই জ্বালানি সংকটে বন্ধ রয়েছে। ফলে দেশজুড়ে আবারও বেড়েছে লোডশেডিং। কারণ চাহিদার বিপরীতে পর্যাপ্ত বিদ্যুৎ উৎপাদন না হওয়ায় আড়াই হাজার মেগাওয়াট পর্যন্ত লোডশেডিং হচ্ছে। বিজিএমইএর সহসভাপতি রাকিবুল ইসলাম বলেন, আমাদের কারাখানায় দিনে আট ঘণ্টা কাজ হয়। এর মধ্যে চার ঘণ্টাই বিদ্যুৎ থাকে না। আর বাকি চার ঘণ্টা জেনারেটর দিয়ে উৎপাদন কার্যক্রম চালানো হয়। এতে জ্বালানি ব্যয় দ্বিগুণ হয়ে যাচ্ছে। অথচ এখন কোনো অর্ডার নেই। তাই আমাদের উৎপাদন সচল রাখার জন্য সরকারের কাছে ভর্তুকি মূল্য ডিজেল চাই।

জনপ্রিয়