ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ , ১৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

অবৈধ নিয়োগ

রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা

শিক্ষা

রুয়েট প্রতিনিধি

প্রকাশিত: ১০:১৭, ২৮ মার্চ ২০২৪

সর্বশেষ

রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা

অবৈধভাবে নিয়োগ দেওয়ায় অভিযোগে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সাবেক উপাচার্য ও সাবেক রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (২৭ মার্চ) কমিশনের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন।

আসামিরা হলেন, রুয়েটের সাবেক উপাচার্য এবং ইলেকট্রনিক ও ইলেকট্রিক্যাল বিভাগের অধ্যাপক রফিকুল ইসলাম সেখ এবং একই বিভাগের অধ্যাপক ও সাবেক রেজিস্টার সেলিম হোসেন।

মামলা অভিযোগে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজসে একে অন্যকে লাভবান করার জন্য অপরাধমুলক, অসদাচরণ ও বিশ্বাসভঙ্গ করে ক্ষমতার অপব্যবহার করেছেন। লিখিত পরীক্ষা কম নম্বর পাওয়া প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অধিক নম্বর প্রদান করে নিয়োগদান করেছেন। তারা ৬ জন সেকশান অফিসারের পদের বিপরীতে নিয়োগ দিয়েছেন ১৩ জনকে। জুনিয়র সেকশান অফিসার পদের অনুমোদন ও শুণ্য পদ না থাকা সত্ত্বেও এই পদে নিয়োগ প্রদান করেছেন। পিএটু ভিসি ও পরিচালক পদে দুই জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে ৩ জনকে নিয়োগদান করেন।

এ দিকে, আসামিরা ক্ষমতার অপব্যবহার করে ডাটা এন্ট্রি অপারেটর বিজ্ঞপ্তিতে এক পদে বিপরীতে দুইজনকে নিয়োগদান, মালির তিনটি পদের বিপরীতে ৭ জনকে নিয়োদ প্রদান, গাড়িচালকের একটি পদের বিপরীতে ৩ জন, কুকের পদের বিপরীতে ৫ জনকে নিয়োগ প্রদান করেছেন।

দুদকের অভিযোগে আরও বলা হয়, আসামিরা পরস্পরের যোগসাজসে ও ক্ষমতার অপব্যবহার করে এসব অপরাধমুলক কাজ করেছেন। ফলে আসামিরা ২০২১ খ্রিষ্টাব্দের জুন থেকে ২০২৩ খ্রিষ্টাব্দের আগষ্ট পর্যন্ত সময়ে অতিরিক্ত নিয়োগপ্রাপ্তদের বেতন ভাতা ও সহায়ক সুবিধাদি বাবদ ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ১০৯ টাকার

আর্থিক ক্ষতিসাধন করেছেন। আসামিদের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনে ধারায় অপরাধে প্রাথমিকভাবে অভিযুক্ত করা হয়েছে।
উল্লেখ্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন সাপেক্ষে দুদক ২০২৩ খ্রিষ্টাব্দের ২৮ মার্চ আসামিদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেন। সম্প্রতি দুদকের প্রধান কার্যালয় থেকে আসামিদের বিরুদ্ধে মামলা দায়েরের অনুমোদন দেওয়া হয়।

জনপ্রিয়