ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

অসৎ উদ্দেশ্যে পাঠ্যবইয়ে ডারউইন বিষয় ঢোকানো হয়েছে : এহছানুল হক মিলন

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫৯, ৫ ফেব্রুয়ারি ২০২৩

সর্বশেষ

অসৎ উদ্দেশ্যে পাঠ্যবইয়ে ডারউইন বিষয় ঢোকানো হয়েছে : এহছানুল হক মিলন

ডারউইনের তত্ত্ব পড়িয়ে কোমলমতি শিক্ষার্থীদের মনে ধর্মবিদ্বেষ ঢুকিয়ে দেওয়া হয়েছে। যারা এটি করেছে তাদের অসৎ উদ্দেশ্য রয়েছে, তারা শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করতে চায় বলে মন্তব্য করেছেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহছানুল হক মিলন। 

শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে শিক্ষা গবেষণা সংসদের উদ্যোগে ‘জাতীয় ইতিহাস-ঐতিহ্যবিরোধী পাঠ্যপুস্তক সংশোধন ও শিক্ষায় মৌলিক সংস্কার’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে এ কথা বলেন তিনি।

এহছানুল হক মিলন বলেন, ‘নারীর ক্ষমতায়ন যদি সরকার চাইত, তাহলে পাঠ্যবইয়ে বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে খালেদা জিয়ার নাম থাকত। তাঁর নাম থাকলে কি ক্ষতি হতো? এখানে কি তারা নিরপেক্ষ হতে পারত না? কিন্তু তারা তো সেটি করেনি। ফলে শিক্ষাকে রাজনীতিকীকরণ করে, ইতিহাস বিকৃত করে তো শিক্ষার আধুনিকীকরণ করা যাবে না।’

মিলন আরও বলেন, ‘আমাদের শিক্ষাকে ইসলামাইজেন করতে হবে, সেটা আমি চাই না। শিক্ষা শিক্ষাই। যদি শিক্ষাকে মর্ডানাইজেশন করতে হয়, তাহলে যুক্তরাষ্ট্র, জাপানকে ফলো করা যেত। সেটা তো করা হয়নি।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মানারাত আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মাহমুদ হাসান, ড. মোহাম্মদ আব্দুর রবসহ অন্যরা।

জনপ্রিয়