ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ক্যারিয়ারের শুরুতে যে ভুলগুলো করবেন না

লাইফস্টাইল

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ২১:০০, ৩০ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

ক্যারিয়ারের শুরুতে যে ভুলগুলো করবেন না

বয়স কুঁড়ির দিকে এগোলেই সবার উচিত নিজের ক্যারিয়ার নিয়ে চিন্তা ভাবনা করা। এটি হেলায় কাটিয়ে দেওয়ার তো বয়স একেবারেই নয়। কিন্তু অনেকেই এই সময়ে স্রোতে গা ভাসিয়ে দেন। নিজের ক্যারিয়েরের দিকে তেমন নজর দেন না। এছাড়াও আরো অনেক ভুল করে বসেন যা পরবর্তী জীবনে আফসোসের কারণ হয়ে দাঁড়ায়। তাই এসময় কিছু ভুল থেকে দূরে থাকতে হবে। চলুন জেনে নেওয়া যাক ক্যারিয়ারের শুরুতে যে ভুলগুলো একেবারেই করবেন না-

যথেষ্ট নেটওয়ার্কিং না করা

এই সময়ে প্রফেশনাল নেটওয়ার্ক অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। চাকরি পাওয়া, সে বিষয়ে বিভিন্ন উপদেশ এবং মেন্টরশীপের জন্য এটি গুরুত্বপূর্ণ। আপনি যে ফিল্ডে কাজ করতে চান সেখানকার মানুষের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। সেখাকার বিভিন্ন অনুষ্ঠানে থাকতে পারেন। অনেকে এই বয়সে সঠিক নেটওয়ার্কিং না করে ভুল করে থাকে, যার ফলে ভবিষ্যতে নানা সমস্যার সম্মুখীন হয়।

চাকরির ব্যপারে খুঁতখুঁতে থাকা

এই সময়ে চাকরির ব্যপারে খুঁতখুঁতে থাকলে চলবে না। সুযোগ পেলে গ্রহণ করবেন কি না এসব না ভেবে সুযোগ গ্রহণ করতে হবে। এটি পরবর্তীতে আপনার অনেক কাজে দেবে। এছাড়াও এটি আপনাকে অভিজ্ঞতা অর্জনের সুযোগ দেবে।

নতুন কিছু শেখার আগ্রহ না থাকা

আপনি যত বেশি শিখবেন চাকরির বাজারে দাম তত বাড়বে। কিন্তু যদি নতুন কিছু না শেখেন তাহলে পিছিয়ে পড়বেন। তাই এই সময়ে যত নিত্যনতুন জিনিস শিখবেন আপনার জন্য তত ভালো। সুতরাং এদিকটাতে মন দিতে হবে।

সঞ্চয়ের দিকে খেয়াল না রাখা

এই বয়সেই সঞ্চয়ের দিকে খেয়াল রাখা সব চেয়ে গুরুত্বপূর্ণ। এই সময়েই অবসর জীবন, স্বাস্থ্য ইত্যাদি নিয়ে ভাবতে হবে। এইসময় থেকে সঞ্চয় করতে শুরু করলে পরবর্তীতে বেশি চাপ হবে না। তাই টাকা খরচ করার আগে সচেতন হতে হবে এই বয়স থেকেই।

ছোট ছোট লক্ষ্য তৈরি না করা

এটি অনেক গুরুত্বপূর্ণ। আপনাকে ছোট ছোট লক্ষ্য ঠিক করতে হবে। কারণ প্রতি ধাপে আপনি নতুন কিছু শিখতে পারবেন। এভাবেই এগিয়ে যেতে পারবেন। তবে বড় লক্ষ্যেগুলোকে ভুলে গেলে চলবে না। এদিকটাতেও খেয়াল রাখতে হবে।

জনপ্রিয়