ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ , ৩ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রঁ আজ আসছেন

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১১:৪৩, ১০ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রঁ আজ আসছেন

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে এক দ্বিপাক্ষিক সফরে আজ রবিবার ঢাকায় আসছেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট তথা আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা করবেন। দুই নেতা দুটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর প্রত্যক্ষ করবেন এবং তারা যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন। সফরকালে তিনি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।

১৯৯০ খ্রিষ্টাব্দে ফ্রান্সের তত্কালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতোরাঁর পর এটি হবে কোনো ফরাসি প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর। ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে থাকবেন ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী ক্যাথরিন কোলোনা। প্রসঙ্গত, ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রঁর আমন্ত্রণে ২০২১ খ্রিষ্টাব্দের নভেম্বরে ফ্রান্স সফর করেন শেখ হাসিনা।

ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রঁ নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ শেষে আজ রবিবার সন্ধ্যায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে ফরাসি প্রেসিডেন্টকে লাল গালিচা অভ্যর্থনা জানানো হবে। আগামীকাল সোমবার সকালে প্রেসিডেন্ট ম্যাক্রঁ প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে শীর্ষ বৈঠক করবেন। শীর্ষ বৈঠকে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি সই হতে পারে। জানা যায়, ফ্রান্সের সহায়তায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উেক্ষপণে একটি চুক্তি হতে পারে। এছাড়া বাংলাদেশ বিমানের বহরে কয়েকটি এয়ারবাস সংযোজন, বিমান বাহিনীর জন্য প্রতিরক্ষা সরঞ্জাম সংগ্রহ নিয়ে আলোচনা ও চুক্তি হতে পারে। ফরাসি বিভিন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে প্রকৌশল, জ্বালানি, মহাকাশ, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও পানি খাতসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পৃক্ত আছে।

আগামীকাল সকাল ৮টার দিকে ধানমন্ডি লেক এলাকা ঘুরে দেখবেন ফরাসি প্রেসিডেন্ট। এছাড়া ঢাকায় আসার পরপরই তিনি বাংলাদেশের জনপ্রিয় সংতীতশিল্পী ‘জলের গান’ সংগীত দলের লিড ভোকাল রাহুল আনন্দের বাসায় যাবেন তিনি। প্রেসিডেন্ট ম্যাক্রঁ সেখানে ফোক ফিউশন ধারার বাংলা গান শুনবেন, পরিচিত হবেন এই গানের তরুণ প্রজন্মের প্রতিনিধিদের সঙ্গে।

সূত্র জানায়, ফরাসি প্রেসিডেন্টের বাংলাদেশ সফর দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো নতুন উচ্চতায় নিয়ে যাবে। একই সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার হবে। এদিকে ঢাকাস্থ ফরাসি দূতাবাস গণমাধ্যমকে বলেছে, ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে বিশেষ করে ফ্রান্সের প্রযুক্তি ও জ্ঞান-বিজ্ঞানের ওপর ভিত্তি করে ব্যবসা সম্প্রসারণে দুই দেশের আগ্রহ দেখে আমরা খুশি।

ফরাসি প্রেসিডেন্টের এই সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বিস্তৃত হবে এবং তা এক নতুন উচ্চতায় পৌঁছবে বলে বাংলাদেশ ও ফরাসি সরকার আন্তরিকভাবে আশা করছে। ফরাসি প্রেসিডেন্টের আগামীকাল দুপুরে ঢাকা ত্যাগের কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

জনপ্রিয়