ঢাকা সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩ মাঘ ১৪২৯ আর্কাইভস ই পেপার

সোমবার থেকেই আবেদন শুরু, পিএইচডি-র সুযোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ২৪ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৫:১৯, ২৪ জানুয়ারি ২০২৩

সর্বশেষ

সোমবার থেকেই আবেদন শুরু, পিএইচডি-র সুযোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে মোট ১১টি বিভাগে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)-এ পিএইচডিতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে মোট ১১টি বিভাগে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে। জেনে নিন ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রসায়নে ১৩টি, পদার্থবিদ্যায় ৪টি, প্রাণিবিদ্যায় ৬টি, উদ্ভিদবিদ্যায় ১টি, বাংলায় ৪টি, ইংরেজি ভাষা শিক্ষা (ইএলটি)-তে ৩টি, ইতিহাসে ৫টি, সমাজবিদ্যায় ১টি, এডুকেশনে ২টি, কমার্স/ম্যানেজমেন্টে ৬টি এবং লাইব্রেরি ও ইনফরমেশন সায়েন্সে মোট ১২টি শূন্য আসনে ভর্তি নেওয়া হবে। আবেদনের জন্য পড়ুয়াদের ৪ বছরের স্নাতক কোর্সে ৭৫ শতাংশ নম্বরের সঙ্গে ১ বছরের স্নাতকোত্তর বা ৩ বছরের স্নাতকের সঙ্গে ২ বছরের স্নাতকোত্তর-এ মোট ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। এমফিল ডিগ্রিধারীদের ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকলে তাঁরাও আবেদন জানাতে পারবেন। এক্ষেত্রে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য কিছু ছাড় দেওয়া হবে।

যে আবেদনকারীরা ইউজিসি নেটের ফেলোশিপ বা স্কলারশিপ পাচ্ছেন বা যাঁদের ইউজিসি সিএসআইআর নেট / গেট/ সিড-এ যথাযথ নম্বর রয়েছে, তাঁদের বিশ্ববিদ্যালয়ের লিখিত প্রবেশিকা পরীক্ষা (রেট) দিতে হবে না। আবেদনপত্র জমা ও যাচাইয়ের পর তাঁদের সরাসরি ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। এই ক্যাটেগরিভুক্তদের নাম ঘোষণা হবে আগামী ১১ ফেব্রুয়ারি এবং নথি যাচাইয়ের জন্য এঁদের বিশ্ববিদ্যালয়ের হেডকোয়ার্টারে উপস্থিত হতে হবে ১৬ বা ১৭ ফেব্রুয়ারি। এঁরা ছাড়া বাকি আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতামান থাকলে লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষা দুই-ই দিতে হবে। লিখিত পরীক্ষায় ৭০ শতাংশ এবং মৌখিক পরীক্ষায় ৩০ শতাংশ গুরুত্ব থাকবে। লিখিত পরীক্ষায় পাশ করলে তবেই ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। লিখিত পরীক্ষা নেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের কল্যাণী, দুর্গাপুর, জলপাইগুড়ির আঞ্চলিক কেন্দ্র এবং দমদম মতিঝিল কলেজে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.wbnsou.ac.in/-এ গিয়ে অনলাইনে পিএইচডিতে ভর্তির আবেদন জানানো যাবে। সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়ে আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৮ ফেব্রুয়ারি বিকেল ৪টে পর্যন্ত। আবেদনের জন্য জমা দিতে হবে ২০০০ টাকা। বিদেশি পড়ুয়াদেরও পিএইচডিতে ভর্তির সুযোগ রয়েছে। তবে সে ক্ষেত্রে প্রয়োজন বিশেষ কিছু যোগ্যতার। ভর্তির সমস্ত শর্তাবলির জন্য আবেদনকারীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা পিএইচডিতে ভর্তির জন্য নির্ধারিত ওয়েবসাইট https://phd.wbnsouadmissions.com/ -এ যেতে হবে।: আনন্দবাজার পত্রিকা

জনপ্রিয়