ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

২ লাখ গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র ইউক্রেনকে দিলো ইইউ

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৫:৩১, ২৪ মে ২০২৩

আপডেট: ১৫:৩১, ২৪ মে ২০২৩

সর্বশেষ

২ লাখ গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র ইউক্রেনকে দিলো ইইউ

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে দুই লাখ গোলাবারুদ ও এক হাজার ক্ষেপনাস্ত্র দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ নিয়ে যুদ্ধ শুরুর পর এ পর্যন্ত কিয়েভকে বিভিন্ন ক্যালিবারের ২ লাখ ২০ হাজার আর্টিলারি যুদ্ধাস্ত্র এবং ১,৩০০টি ক্ষেপণাস্ত্র সরবরাহ করল ইউরোপীয় ইউনিয়ন।

বিষয়টি নিশ্চিত করেছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল। তিনি মঙ্গলবার বলেছেন, ইইউ ইউক্রেনে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় গোলাবারুদ পৌঁছে দেওয়ার জন্য একটি পরিকল্পনার আওতায় কিয়েভকে দুই লাখ আর্টিলারি গোলা এবং এক হাজার ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। খবর এএফপির।

ইউরোপীয় ইউনিয়ন এক বছরে ইউক্রেনে ১০ লাখ রাউন্ড আর্টিলারি গোলাবারুদ দেওয়ার প্রচেষ্টায় তাদের সাধারণ তহবিল থেকে ২শ’ কোটি ইউরো (প্রায় ২শ’ ২০ কোটি ডলার) ব্যয় করতে সম্মত হয়েছে।

ইউক্রেনের সমর্থক পশ্চিমা দেশগুলো ও আন্তর্জাতিক সংস্থা দেশটিকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করতে ঝাঁপিয়ে পড়েছে। কারণ কিয়েভের বাহিনী মস্কোর বাহিনীকে বিতাড়িত করতে প্রতিশ্রুত পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে।
ইইউ পরিকল্পনা অনুযায়ী সদস্য রাষ্ট্রগুলোকে তাদের বিদ্যমান মজুত থেকে জরুরি ভিত্তিতে গোলাবারুদ পাঠানোর জন্য প্রথম একশ’ কোটি ইউরো দিয়েছে।

এই অর্থ ২০২৩ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত সরবরাহ করা গোলাবারুদের আংশিক খরচ।

এদিকে ইউক্রেনের বাখমুতের একটি গুরুত্বপূর্ণ এলাকা বেদখল হয়েছে ইউক্রেনের।

জনপ্রিয়