ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আবার পানিতে ভাসল সুয়েজ খালে আটকে পড়া দৈত্যাকার জাহাজ

আন্তর্জাতিক

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ১৯:১৪, ২৫ মে ২০২৩

সর্বশেষ

আবার পানিতে ভাসল সুয়েজ খালে আটকে পড়া দৈত্যাকার জাহাজ

 মিসরের সুয়েজ খালে আটকে পড়া দৈত্যাকার জাহাজ ‘শিন হাই টং ২৩’ আবারও পানিতে ভেসেছে। পরিবহন সংস্থা লেথ এজেন্সিস বৃহস্পতিবার (২৫ মে) এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি টুইটে বলেছে, ‘সুয়েজ খাল কর্তৃপক্ষ সফলভাবে শিন হাই টং ২৩ জাহাজকে পুনরায় ভাসাতে সক্ষম হয়েছে।’

আটকে যাওয়া জাহাজটি উদ্ধারে কাজ করছিল কয়েকটি ছোট জাহাজ (টাগ বোট)। জাহাজটি উদ্ধার হওয়া সম্পর্কে সুয়েল খাল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তবে তারা কোনো জবাব দেয়নি।

ম্যারিন ট্রাফিক শিপ ট্রেকার জানিয়েছে, হংকংয়ের পতাকাবাহী জাহাজটি খালের দক্ষিণদিকে ‘কোনো কমান্ডের অধীনে ছিল না’ এবং এটি খালের পূর্বদিকে কোনাকুনি অবস্থান করছিল।

শিপ ট্রেকারটিতে আরও দেখা গিয়েছিল, জাহাজটিকে ঘিরে রেখেছে মিসরের তিনটি টাগ বোট।

বিশ্বের পণ্য পরিবহনের সবচেয়ে ব্যস্ততম নৌ পথ সুয়েজ খাল দুই বছর আগে ২০২১ খ্রিষ্টাব্দে প্রায় এক সপ্তাহের জন্য অচল হয়ে পড়েছিল। ওই বছর খালটিতে এভারগ্রিন নামের আরেকটি দৈত্যাকার জাহাজ আটকে যায়। যার প্রভাব পুরো বিশ্বের বাণিজ্যের ওপর পড়েছিল। কারণ ওই খাল ব্যবহারের জন্য আসা শত শত জাহাজ সমুদ্র্রে আটকে যায়।

গত বছর একটি তেলবাহী জাহাজ অল্প সময়ের জন্য রাডারের সমস্যার কারণে সুয়েজ খালে আটকে গিয়েছিল। পরবর্তীতে টাগ বোটের মাধ্যমে এটিকে পুনরায় পানিতে ভাসানো হয়। এছাড়া এ বছরের মার্চে একটি পণ্যবাহী জাহাজের যান্ত্রিক সমস্যার কারণে খালটিতে কিছু সময়ের জন্য জাহাজ চলাচলে বিঘ্ন ঘটে।

জনপ্রিয়