ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০২৪ , ৩ আষাঢ় ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

৪১তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগের অগ্রগতি জানালো পিএসসি

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ১৯:১৫, ১৭ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

৪১তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগের অগ্রগতি জানালো পিএসসি

৪০তম বিসিএসের নন–ক্যাডার নিয়োগের সুপারিশ শেষ হলে কবে ৪১তম বিসিএসের নন–ক্যাডার থেকে নিয়োগ কার্যক্রম শুরু হবে, তা জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ ছাড়া ৪১তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগে কত দিন লাগতে পারে, সেটিও ঠিক করা হয়েছে। পিএসসির একাধিক সূত্র বিষয়গুলো জানিয়েছে।

জানতে চাইলে পিএসসি সূত্র জানায়, পিএসসি এখন ৪০তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগের কার্যক্রম নিয়ে ব্যস্ত। এতে ছয় হাজারের বেশি আবেদন জমা পড়েছে। আবেদনকারীদের তথ্য বিশ্লেষণ করছে পিএসসি। বিশ্লেষণ শেষে যোগ্য প্রার্থীদের নিয়োগের সুপারিশ করবে পিএসসি। এ কাজ শেষ হতে এই সপ্তাহ লেগে যেতে পারে। এরপরই মূলত ৪১তম বিসিএসের কার্যক্রম শুরু হবে। তখন পিএসসি নন–ক্যাডারে ৪০তম বিসিএসের মতোই ৪১তম বিসিএসে পদসংখ্যা প্রকাশ করে তাতে পছন্দের পদ বাছাই করার সময় দেবে চাকরিপ্রার্থীদের। সেটি পাওয়ার পর আবেদন বিশ্লেষণ করে নিয়োগের সুপারিশ করা হবে।

গত ৩ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। ৪১তম বিসিএসে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এ ছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।
২০১৯ খ্রিষ্টাব্দের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। ২০২১ খ্রিষ্টাব্দের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তাঁরা লিখিত পরীক্ষায় অংশ নেন। গত বছরের ১০ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১৩ হাজার জন উত্তীর্ণ হন।

জনপ্রিয়