ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১১ শ্রাবণ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

আন্তর্জাতিক সিন্থেটিক বায়োলজি প্রতিযোগিতায় জাবির দুই শিক্ষার্থী 

শিক্ষা

আমাদের বার্তা, জাবি 

প্রকাশিত: ১৯:৩০, ১৭ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

আন্তর্জাতিক সিন্থেটিক বায়োলজি প্রতিযোগিতায় জাবির দুই শিক্ষার্থী 

আন্তর্জাতিক সিনথেটিক বায়োলজি প্রতিযোগিতা (IGEM) ২০২৪-এ অংশগ্রহণের জন্য গঠিত বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুইজন শিক্ষার্থী। তারা হলেন-তৌসিফ আল-আরিয়ান এবং মাহিমা হক উৎস। তৌসিফ (৪৯ ব্যাচ) বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থী এবং মাহিমা (৪৮ ব্যাচ) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী। 

আগামী বছর ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিতব্য International Genetically Engineered Machine-IGEM প্রতিযোগিতায় ১ম বারের মতো বাংলাদেশ অংশগ্রহণ করছে৷ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে কম্পিটিটিভ ইন্টারভিউয়ের মাধ্যমে নির্বাচিত স্নাতক পর্যায়ের ১৫ জন শিক্ষার্থী নিয়ে এবারের বাংলাদেশ দল গঠন করা হয়েছে। তারা আগামী কয়েক মাস সিনথেটিক বায়োলজির উপর একটি প্রজেক্ট নির্মাণে একত্রে কাজ করবে এবং তা আগামী বছর প্যারিসে iGEM 2024 Grand Jamboree-তে উপস্থাপন করবে।

এ বিষয়ে তৌসিফ আল-আরিয়ান বলেন, প্রথমবারের মতো বাংলাদেশ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে আর সেখানে আমি বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছি যা সত্যিই আমার জন্য আনন্দের৷ এ প্রতিযোগিতায় আমাদের বাস্তব জীবনের বিভিন্ন ক্ষেত্রে বিশদভাবে বায়োলজির প্রয়োগ সম্পর্কে আলোচনা করেন অংশগ্রহণকারীরা৷ 
উল্লেখ্য, IGEM Competition একটি আন্তর্জাতিক সিনথেটিক বায়োলজি প্রতিযোগিতা। ২০০৪ খ্রিষ্টাব্দে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)-এর ইন্ডিপেন্ডেন্ট একটিভিজ-এর অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টুডেন্ট

প্রজেক্ট থেকে এ প্রতিযোগিতার যাত্রা শুরু হয়৷ পরবর্তীতে ২০০৫ খ্রিষ্টাব্দে থেকে আমেরিকার বাইরে বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পান এবং ২০১২ খ্রিষ্টাব্দ থেকে এটি স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে প্রতিবছর এ প্রতিযোগিতার আয়োজন করে আসছে। 

জনপ্রিয়