ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪ , ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

স্বাধীনতার দৃঢ় ইতিহাস শিক্ষার্থীদের কাছে তুলে ধরতে পারছি না

শিক্ষা

আমাদের বার্তা, জবি

প্রকাশিত: ১৯:৪২, ১৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

স্বাধীনতার দৃঢ় ইতিহাস শিক্ষার্থীদের কাছে তুলে ধরতে পারছি না

আমাদের স্বাধীনতার ইতিহাস অনেক দৃঢ়, যা আমাদের শিক্ষার্থীদের কাছে তুলে ধরতে পারছি না, যে কারণে ইতিহাস বিকৃত হচ্ছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ইতিহাস বিভাগের আয়োজনে ঐতিহাসিক মুজিবনগর দিবস ২০২৪ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম এ কথা বলেন। 

উপাচার্য বলেন, শিক্ষার্থীদের এই সংক্রান্ত সঠিক ইতিহাস পড়তে ও জানতে হবে এবং সম্পৃক্ততা বাড়াতে হবে। মুক্তিযুদ্ধের যেসকল ফিল্ম-তথ্যচিত্র আছে, তা দেখতে হবে। মুক্তিযুদ্ধ যাদুঘরে যেতে হবে। মেহেরপুরে মুজিবনগরে শিক্ষার্থীদের যেতে হবে ইতিহাস জানতে। আমাদের দর্শন হতে হবে মুক্তিযুদ্ধের চিন্তা-চেতনার উপর ভিত্তি করে।  

‘বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা এবং বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র’ শীর্ষক এ সেমিনারে প্রাবন্ধিকের বক্তব্যে একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, জিয়াউর রহমান মুক্তিযুদ্ধ করেছিলেন সত্য। তবে তিনি মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করেনি। বিএনপির লক্ষ্য হচ্ছে একাত্তর মুছে সাতচল্লিশে ফিরে যাওয়া। স্বাধীনতার ঘোষণাপত্রকে অস্বীকার করলে বাংলাদেশের সংবিধানকে অস্বীকার করা হয়, এ কারণেই এ বিষয়ে শাস্তির বিধান রেখে দ্রুত নতুন আইন করা উচিত। 

তিনি আরো বলেন, ১৭ এপ্রিল আমরা যেমন পালন করবো, তেমনি ১০ এপ্রিল জাতীয় প্রজাতন্ত্র দিবস হিসেবেও পালন করতে হবে। এতে করে স্বাধীনতার ঘোষণাপত্র নতুন প্রজন্ম জানতে পারবে। মুক্তিযুদ্ধের বিরুদ্ধের অপশক্তিকে যদি আমরা নির্মূল করতে পারি, তাহলে বাংলাদেশের আগামীর অগ্রযাত্রাকে কেউ রুখতে পারবে না।

সেমিনারে ইতিহাস বিভাগের চেয়ারম্যান ড. মুর্শিদা বিনতে রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ূন কবির চৌধুরী। আলোচনা করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম এবং স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড. মোছা. খোদেজা খাতুন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জনপ্রিয়