ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪ , ২২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

জবিতে কুকুর-বিড়ালের জন্য খাবার দেয়ার নির্দেশ

শিক্ষা

আমাদের বার্তা, জবি  

প্রকাশিত: ১৯:০৩, ২২ এপ্রিল ২০২৪

সর্বশেষ

জবিতে কুকুর-বিড়ালের জন্য খাবার দেয়ার নির্দেশ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে প্রায় ৩০টির মতো কুকুর রয়েছে। পাশাপাশি রয়েছে কিছু বিড়াল। বিশ্ববিদ্যালয় খোলা থাকা সময়ে সাধারণত শিক্ষার্থীদের দেয়া খাবার ও ক্যান্টিনের উচ্ছিষ্ট খেয়ে বেঁচে থাকে এসব প্রাণীরা। তীব্র তাপদাহে এক সপ্তাহ বন্ধ বিশ্ববিদ্যালয়ের সশরীরে ক্লাস। এ অবস্থায় বন্ধ রয়েছে শিক্ষার্থীদের ক্যান্টিনও। তাই খাদ্য সংকটে থাকা ক্যাম্পাসের কুকুর ও বিড়ালের জন্য প্রতিদিন খাবারের ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার কর্মকর্তা ডেপুটি রেজিস্ট্রার মো. শাহাদাৎ হোসেন তুষার দৈনিক আমাদের বার্তাকে বলেন, ক্যান্টিনের উচ্ছিষ্ট খাবারই কুকুর-বিড়াল খায়। তীব্র তাপমাত্রার কারণে অনলাইনে ক্লাস নেবার সিদ্ধান্তে ক্যান্টিন বন্ধ থাকবে। তাই ভিসি মহোদয় পুনরায় ক্যাস্পাসের কুকুর ও বিড়ালের জন্য খাবার দিতে নির্দেশ দিয়েছেন। এরআগে রমজানের ঈদের ছুটিতেও কুকুর ও বিড়ালের প্রতিদিন খাবারের ব্যবস্থা করা হয়।

নিরাপত্তা কর্মী নুর ইসলাম প্রতিদিন এ খাবার কেনেন। তিনি বলেন, বাচ্চা মিলে ক্যাম্পাসে ২৫-৩০ টা মতো কুকুর আছে। তাদের জন্য ১৫০-২০০ টাকার খাবার কেনা হয় প্রতিদিন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম দৈনিক আমাদের বার্তাকে বলেন, তীব্র তাপ প্রবাহে ক্যাম্পাসে অনলাইনে ক্লাস নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ক্যান্টিন বন্ধ হয়ে যাওয়ায় ক্যাম্পাসের কুকুর বিড়াল খাবার পায় না। তাই তাদের জন্য খাবারের ব্যবস্থা করতে বলেছি।

জনপ্রিয়