ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪ , ২৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক 

প্রকাশিত: ১৮:৩৪, ২৭ এপ্রিল ২০২৪

সর্বশেষ

নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল–কলেজ–মাদরাসা–কারিগরি ) প্রায় ৯৭ হাজার শিক্ষক নিয়োগের আবেদনে পদ পছন্দের ক্ষেত্র স্পষ্ট করতে নির্দেশনা দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসি)। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে একই বিষয়ে একাধিক পদ শূন্য রয়েছে, সেসব পদে আবেদনের সময় একাধিক পদেই পছন্দ দিতে হবে।

 গত বৃহস্পতিবার  এনটিআরসিয়ের পরিচালক (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) কাজী কামরুল আহছান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পঞ্চম নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে একই বিষয়ে একাধিক পদ শূন্য রয়েছে, সেসব পদে আবেদনের সময় একাধিক পদেই পছন্দ দিতে হবে। যদি কোনো প্রার্থী ওই প্রতিষ্ঠানের শুধু একটি পদে পছন্দ দেন, তবে ফলাফল প্রস্তুতের সময় ওই প্রতিষ্ঠানের শুধু একটি পদের আবেদন বিবেচনায় নিয়ে ফলাফল প্রক্রিয়াকরণ করা হবে এবং অন্য পদগুলো ওই প্রার্থীর জন্য বিবেচনা করা হবে না।

উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়েছে, যদি কোনো প্রতিষ্ঠানে আরবির লেকচারার নামক পদে ২টি পদ শূন্য থাকে, তবে নিয়োগ সুপারিশ লাভের সুবিধার্থে ২টি পদেই পছন্দ দিতে হবে।

 গত ১৭ এপ্রিল দুপুর ১২টা থেকে আবেদন শুরু হয়েছে, যা চলবে আগামী ৯ মে পর্যন্ত। ১০ মে রাত ১২টা পর্যন্ত আবেদনের ফি জমা দেয়া যাবে। আবেদন ফি ১ হাজার টাকা।

গত ৩১ মার্চ ৯৬ হাজার ৭৩৬টি শূন্য পদের জন্য গণবিজ্ঞপ্তি দেয় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ বিজ্ঞপ্তিটি পঞ্চম গণবিজ্ঞপ্তি নামে পরিচিত। এ বিজ্ঞপ্তিতে স্কুল ও কলেজ পর্যায়ে ৪৩ হাজার ২৮৬টি শূন্যপদ রয়েছে। মাদ্রাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনা শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদ রয়েছে ৫৩ হাজার ৪৫০টি।

 এ বিজ্ঞপ্তির আওতায় একজন প্রার্থী এক আবেদনের মাধ্যমে সর্বোচ্চ ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া আবেদনের নিচে ‘পছন্দের ৪০টি প্রতিষ্ঠানে সুযোগ না পেলে মেধার ভিত্তিতে অন্য কোনো প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পেলে যোগ দেবেন কি না—এ বিষয়েও মত দিতে পারবেন আবেদনকারীরা।
আগ্রহী প্রার্থীরা (http://ngi.teletalk.com.bd) অথবা (http://www.ntrca.gov.bd) ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।
 

জনপ্রিয়