ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

জবির ঝুঁকিপূর্ণ ভবনে ৪০ জন কর্মচারীর বাস

শিক্ষা

আমাদের বার্তা, জবি

প্রকাশিত: ০০:০০, ২ জুন ২০২৩

সর্বশেষ

জবির ঝুঁকিপূর্ণ ভবনে ৪০ জন কর্মচারীর বাস

পুরান ঢাকার লক্ষ্মীবাজারের ৩৫নং প্যারিদাস রোডের অবস্থিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাণী ভবন। ভবনের ফটকে সাইনবোর্ডে লেখা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের আবাস। ওই ভবনে প্রায় ৪০ জন কর্মচারী বসবাস করেন। কেউ কেউ থাকেন পরিবার নিয়েও।
সরেজমিনে দেখা যায়, ভবনের ১৯টি রুমে বাস করেন প্রায় ৪০ জন কর্মচারী। ঝুঁকিপূর্ণ হওয়ায় এই ভবনের বিদ্যুৎ ও গ্যাস লাইন আগেই বিচ্ছিন্ন করা হয়েছে। তারা সিলিন্ডার গ্যাস ও সৌর বিদ্যুৎ ব্যবহার করে থাকছেন। ভবনের সব দেয়ালের পলেস্তারা খসে পড়েছে, কিছু কিছু জায়গায় ভেঙে পড়েছে ছাদ।
এদিকে ভবনটি বেশ পুরনো এবং ঝুঁকিপূর্ণ হওয়ায় আগেই পরিত্যক্ত ঘোষণা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। তাই ভবনটি খালি করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে একাধিকবার নির্দেশও  দেওয়া হয়েছে। তারপরও জীবনের ঝুঁকি নিয়ে বসবাস করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা। কর্মচারীদের দাবি- তাদের স্বল্প আয় দিয়ে বাসা ভাড়া করে থাকা সম্ভব না হওয়ায় ঝুঁকি নিয়ে বসবাস করছেন তারা।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবাসন সমস্যা রয়েছে। বাণী ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় ওখানে বসবাসরত কর্মচারীদের সরে যেতে বলা হয়েছিলো। কেউ ঝুঁকিতে থাকুক এটি আমরা চাই না। কেরানিগঞ্জে ক্যাম্পাস নির্মাণের কাজ চলছে। এ ক্যাম্পাস নির্মাণ হলেই স্থায়ী সমাধান হবে।

জনপ্রিয়