ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

মাদারীপুরের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান চরমুগরিয়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয় 

শিক্ষা

আমাদের বার্তা, মাদারীপুর 

প্রকাশিত: ০০:০০, ২ জুন ২০২৩

সর্বশেষ

মাদারীপুরের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান চরমুগরিয়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয় 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ উপলক্ষে এবারের প্রতিযোগিতায় মাদারীপুর জেলায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (বিদ্যালয়) নির্বাচিত হয়েছে পৌর এলাকার চরমুগরিয়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয়। একই সাথে জেলার শ্রেষ্ঠ স্কাউট নির্বাচিত হয়েছেন বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী তানভীর আহমেদ খান।
জানা যায়, এলাকার ব্যবসায়ী ও গণ্যমান্য ব্যক্তিরা শিক্ষার আলো ছড়িয়ে দিতে ১৯৩১ খ্রিষ্টাব্দে চরমুগরিয়ায় প্রতিষ্ঠা করেন চরমুগরিয়া মার্চেন্টস উচ্চ বিদ্যালয়। এ বিদ্যালয়ের লেখাপড়ার মানোন্নয়নে সার্বক্ষণিক তদারকি করছেন ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক নৌপরিবহন মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা শাজাজান খান এমপি ও কমিটির সদস্যবৃন্দ। বর্তমানে বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা ৯৪০ জন এবং শিক্ষক-কর্মচারীর সংখ্যা হচ্ছেন ৩৪ জন। এসএসসি ও জেএসসি পরীক্ষায় প্রতি বছরই বিদ্যালয়টি সন্তোষজনক ফলাফল করে আসছে। ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৭.৭৩ শতাংশ ও ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৮.৬৫ শতাংশ। ২০২১ খ্রিষ্টাব্দে এএসসিতে জিপিএ-৫ ছিল ৬ জন ও ২০২২ খ্রিষ্টাব্দের এএসসিতে জিপিএ-৫ ছিল ১১ জন। এছাড়াও অন্যান্য বছরের এসএসসি ও জেএসসির ফলাফলও সন্তোষজনক। বিদ্যালয়টির শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে উপস্থিতির হার ৮৫/৯০ শতাংশ।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরদার আব্দুল হামিদ বলেন, বিদ্যালয়টির লেখাপড়া মানোন্নয়নে নিয়মিত অনলাইন পদ্ধতিতে পাঠদান, অভিভাবক সমাবেশ, শিক্ষার্থীদের হোম ভিজিট, বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য বিশেষ ক্লাসের ব্যবস্থা করছেন শিক্ষকবৃন্দ। এছাড়াও বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ শিক্ষার মানোন্নয়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন এবং ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ সার্বিক সহযোগিতা অব্যাহত রেখেছেন। বিদ্যালয়ের শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি খেলাধূলা ও সাংস্কৃতিক অঙ্গনেও যথেষ্ট ভূমিকা রাখছে। 

জনপ্রিয়