ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ৯ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে ১৭ আগস্ট 

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ০০:১০, ৫ জুন ২০২৩

সর্বশেষ

এইচএসসি পরীক্ষা শুরু হতে পারে ১৭ আগস্ট 

আগামী ১৭ আগস্ট থেকে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করতে চাচ্ছে শিক্ষা বোর্ডগুলো। এদিন থেকে পরীক্ষার শুরুর পরিকল্পনা জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে খসড়া রুটিন প্রস্তাব আকারে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদন পেলে চূড়ান্ত রুটিন প্রকাশ করা হবে। 
গতকাল রোববার বিকেলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ১৭ আগস্ট থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরুর পরিকল্পনা করে একটি রুটিন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদন পেলে রুটিন শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষা এনসিটিবির প্রণয়ন করা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হওয়ার কথা আছে। 
উচ্চমাধ্যমিকে শিক্ষাক্রম দুই বছরের জন্য নির্ধারিত। ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা শেষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছিলো গত বছরের ২ মার্চ। তারাই এ বছর এইচএসসি পরীক্ষায় বসবেন। জুলাইয়ে এইচএসসি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা ছিলো সরকারের। কিন্তু জুলাইয়ে পরীক্ষা নেয়া হলে শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকের সিলেবাস শেষ করতে সময় পাবেন সাকুল্যে সোয়া এক বছর। ২০২৩ খ্রিষ্টাব্দে এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাস করা পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রশ্নপত্রের ধরন হবে আগের মতোই। করোনার সময় বেশি সংখ্যক প্রশ্নপত্র থেকে কম প্রশ্নের উত্তর দেয়ার সুযোগ রাখা হলেও এবার সেই সুবিধা পাবেন না পরীক্ষার্থীরা। মানে পাঠ্যসূচি পুনর্বিন্যাস হলেও পরীক্ষার প্রশ্নপত্র হবে স্বাভাবিক সময়ের মতোই। এ পরিস্থিতিতে জুলাইয়ে এইচএসসি পরীক্ষা আয়োজন নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা আপত্তি তুলেছিলেন। বিষয়টি শিক্ষা প্রশাসনের নজরেও এলে শিক্ষার্থীদের স্বার্থ চিন্তা করে এইচএসসি পরীক্ষা কিছুটা পিছিয়ে আগস্টের মাঝামাঝি আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।

জনপ্রিয়