ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

হাইস্কুল সংযুক্ত প্রাইমারি শাখা বন্ধ, সব মাধ্যমিকের ক্লাস খোলা থাকছেই

শিক্ষা

আমাদের বার্তা প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৫, ৫ জুন ২০২৩

সর্বশেষ

হাইস্কুল সংযুক্ত প্রাইমারি শাখা বন্ধ, সব মাধ্যমিকের ক্লাস খোলা থাকছেই

তীব্র গরমে সরকারি-বেসরকারি হাইস্কুল সংযুক্ত প্রাথমিক স্তরের প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস বন্ধ ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী বৃহস্পতিবার (৮ জুন) পর্যন্ত হাইস্কুল সংযুক্ত প্রাথমিক স্তরের ক্লাস বন্ধ থাকবে। সোমবার বিষয়টি জানিয়ে আদেশ জারি করা হয়েছে।

অধিদপ্তরে প্রশাসন শাখার সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত আদেশে বলা হয়, যেসব সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রাথমিক স্তর সংযুক্ত রয়েছে সেসব বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণির শ্রেণি কার্যক্রম আগামী ৮ জুন পর্যন্ত বন্ধ থাকবে। 

আদেশে আরো বলা হয়েছে, সরকারি বেসরকারি হাইস্কুল ও কলেজগুলোতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত প্রাত্যহিক সমাবেশ স্থগিত থাকবে। শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে রোদের মধ্যে খেলাধুলাসহ অন্যান্য কার্যক্রম থেকে বিরত থাকবে। শিক্ষার্থীদের পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে। শিক্ষার্থীরা প্রয়োজনে নিজ বাসা থেকে পর্যাপ্ত পানি সঙ্গে নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে আসবে। শ্রেণিকক্ষে পর্যাপ্ত প্রাকৃতিক আলো-বাতাসের জন্য প্রতিষ্ঠানের সব জানালা ও দরজা সম্পূর্ণ খোলা রাখার ব্যবস্থা করতে হবে। শ্রেণিকক্ষ, শিক্ষক মিলনায়তন ও কর্মচারীদের কক্ষে প্রয়োজনীয় বৈদ্যুতিক পাখা সক্রিয় রাখার ব্যবস্থা করতে হবে।

আদেশে আরো বলা হয়েছে, আবহাওয়া অধিদপ্তর প্রকাশিত তাপ প্রবাহের সতর্কবার্তা অনুসারে আগামী ৫ থেকে ৬ দিন দেশের ওপর দিয়ে চলমার মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এ সতর্কবার্তার আলোকে শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে এসব সতর্কতামূলক নির্দেশনা পালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। 

আদেশটি সব সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক, কলেজে অধ্যক্ষ, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও আঞ্চলিক উপপরিচালকদের পাঠিয়েছে অধিদপ্তর।

এদিকে, দেশব্যাপী চলমান তীব্র তাপদাহের কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

 জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘মাধ্যমিক বিদ্যালয়গুলো গরমের কারণে ছুটি দেওয়া না হলেও এসব বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকদের জন্য ছয়টি নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনার মধ্যে রয়েছে- বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরবর্তী নিদের্শ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলি ও পিটি-প্যারেড করানো যাবে না। বিদ্যালয়ের মাঠে কোনো কাজে ছাত্রছাত্রীদের পাঠানো যাবে না। মাঠে খেলাধুল করা থেকে তাদের বিরত রাখতে হবে। তাদেরকে পর্যাপ্ত পানি পানের পরামর্শ দিতে হবে। শ্রেণিকক্ষে আলো-বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। বৈদ্যুতিক পাখা নষ্ট থাকলে জরুরি ভিত্তিতে তা মেরামত করা হবে।’

তবে সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ক্লাস ছুটি না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবকরা। 

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের এক নারী অভিভাবক বলেন, ‘এটা বৈষম্যমূলক সিদ্ধান্ত। আমার দুই মেয়ে দুই শ্রেণিতে পড়ে। দ্বিতীয় শ্রেণি পড়ুয়া মেয়ের স্কুল ছুটি থাকবে, অথচ সপ্তম শ্রেণি পড়ুয়া মেয়েকে নিয়ে আমার ঠিকই স্কুলে আসতেই হচ্ছে। আমাদেরও গরম লাগে।’

সারাদেশের ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এগুলোতে এক কোটি ৪০ লাখের বেশি ছাত্রছাত্রী রয়েছে। এ বিদ্যালয়গুলোতে চার লাখের বেশি শিক্ষক-শিক্ষিকা কর্মরত। এসব বিদ্যালয়ে ক্লাস বন্ধ। তবে সরকারি বেসরকারি মিলিয়ে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও কলেজ এবং মাদরাসার সংখ্যা ৩৫ হাজারের বেশি।

সোমবার আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। প্রচণ্ড গরম আরও পাঁচ থেকে ছয় দিন অব্যাহত থাকতে পারে।

জনপ্রিয়