ঢাকা মঙ্গলবার, ০৭ মে ২০২৪ , ২৩ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন নয়

জাতীয়

আমাদের বার্তা, ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২২:৪৯, ২৬ এপ্রিল ২০২৪

সর্বশেষ

এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন নয়

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী নতুন ভবনের নকশা অনুমোদনের ক্ষেত্রে ভবন মালিককে এসটিপি (সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট) নিশ্চিত করার শর্ত যুক্ত করার জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলোকে আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, এসটিপি ছাড়া ভবনের নকশা অনুমোদন দেয়া উচিত নয়। কেননা আবর্জনাকে দূর করতে এটির কোনো বিকল্প নেই। আমি এরই মধ্যে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, গণপূর্ত অধিদপ্তর ও সংশ্লিষ্ট সব সংস্থাগুলোকে ভবনের নকশা অনুমোদনের সময় এসটিপি স্থাপনের নির্দেশ দিয়েছি। গতকাল শুক্রবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল মসজিদের সেমিনার কক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলা সরকারি কর্মকর্তা ও কর্মচারী সমবায় সমিতি আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  অনুষ্ঠানে উপস্থিত ব্রাহ্মণবাড়িয়া পৌর মেয়রকেও এ পদ্ধতি বাস্তবায়ন করতে তাগিদ দেন গণপূর্তমন্ত্রী।

গণপূর্তমন্ত্রী বলেন, ঢাকা দূষিত শহরের তালিকায় বিশ্বের এক থেকে তিন নম্বরে থাকে। এ অবস্থায় আমরা কেউই শান্তিতে থাকতে পারবো না। আবাসন মানুষের খুবই কাঙ্ক্ষিত বিষয়, এটি মানুষের মৌলিক অধিকার। সবার জন্য আবাসন নিশ্চিত করা আমাদের সংবিধান দ্বারা স্বীকৃত। শুধু সরকারি কর্মকর্তা-কর্মচারী নয়, ছিন্নমূল ও খেটে-খাওয়া মানুষ যারা আছেন, তাদেরও নিজস্ব আবাসনের সুযোগ করে দেয়ার জন্য আমরা অঙ্গীকারবদ্ধ। জননেত্রী শেখ হাসিনা সরকার সেই লক্ষে কাজ করে যাচ্ছে। দরিদ্র ও ছিন্নমূল মানুষের বিষয়েও প্রধানমন্ত্রী চিন্তা করছেন। যার কারণে তিনি আশ্রয়ণ প্রকল্প গড়ে তুলছেন।

ব্রাহ্মণবাড়িয়া ডিসিং হাউজিং প্রকল্পের সার্বিক উন্নয়নে পাশে থাকার অঙ্গীকার করে ওবায়দুল মুক্তাদির বলেন, ব্রাহ্মণবাড়িয়া শহর খুবই সংকুচিত শহর হয়ে গেছে। এটি সুস্থভাবে বসবাসের অনুপযোগী শহরে পরিণত হয়েছে। আমি নির্বাচনের সময় শহরটিকে তিতাসের পূর্ব পাড়ে সম্প্রসারিত করার যে অঙ্গীকার করেছিলাম, সেটি বাস্তবায়নের লক্ষে কাজ করে যাচ্ছি। এছাড়া কুরুলিয়া খালের দক্ষিণ তীরে অ্যাপার্টমেন্ট প্রজেক্টের উদ্যোগ নেয়া হয়েছে, ইনশাআল্লাহ খুব শিগগিরই এটি কাজ শুরু করতে পারবো।

তিনি বলেন, আপনারা জেনে খুশি হবেন, আমার বহুদিনের শ্রমের বিনিময়ে এলজিআরডির মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া শহরের পূর্ব পাশ দিয়ে মেড্ডা থেকে শিমরাইল কান্দির কুরুলিয়া ব্রিজ পর্যন্ত রাস্তা নির্মাণের কাজ মন্ত্রণালয়ে প্রস্তাব আকারে পাঠানো হয়েছে, আপনাদের দোয়া থাকলে শিগগিরই এটি পাস হবে। চলতি বছরের মধ্যে শহরে শিশু পার্ক নির্মাণ কাজ শুরু হবে। ব্রাহ্মণবাড়িয়াকে পরিকল্পিতভাবে গড়ে তোলার জন্য যা যা প্রয়োজন সবই আমরা করবো, তবে এ ক্ষেত্রে আপনাদের সহযোগিতা প্রয়োজন। কেননা জনগণের সহযোগিতা ছাড়া কোনো ধরনের উন্নয়ন সম্ভব নয়।

জনপ্রিয়