ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৬ বৈশাখ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

ভালো নম্বরের চেয়ে জরুরি শেখার ক্ষমতা অর্জন : জাফর ইকবাল

জাতীয়

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ০০:০০, ৫ জুন ২০২৩

সর্বশেষ

ভালো নম্বরের চেয়ে জরুরি শেখার ক্ষমতা অর্জন : জাফর ইকবাল

পরীক্ষায় ভালো নম্বর পাওয়া ভালো, তার চেয়ে বেশি জরুরি হলো শেখার ক্ষমতা অর্জন করা বলে মন্তব্য করেছেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। 
শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘তুমি যা শিখেছো, পরীক্ষার পরে যদি তা ভুলে যাও তাহলে শিক্ষার লাভ কী হলো? কিন্তু বাস্তবেতো তাই করা হয়, পরীক্ষায় যাতে ভালো করে লিখতে পারে তার জন্য বাচ্চাটার মাথার মধ্যে জোর করে ঢুকানো হয়। পরীক্ষা যেদিন শেষ সেই বিদ্যাটাও বিদায় নেয়। এটাতো শিক্ষা হলো না। কাজেই শিক্ষার চেয়ে বড় ক্ষমতা হচ্ছে শেখার ক্ষমতা।’ 
গতকাল রোববার সকালে গাজীপুর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ চত্বরে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
জাফর ইকবাল বলেন, ‘জিপিএ ফাইভ পেলেই জ্ঞান বাড়ে, তা নয়। জিপিএ ফাইভ পেলে এক সময় আমি খুশি হতাম, এখন হই না। কারণ, জিপিএ ফাইভ অর্জন করতে শিক্ষার্থীদের অনেক কষ্ট করতে হয় বটে কিন্তু জীবনের লেখাপড়া শেখার পাশাপাশি অনেক কিছু জানার, শেখার কথা ছিলো তা হয়নি। এটা নিয়ে আমার চিন্তা হয়। আমি এখন খুবই আগ্রহ নিয়ে অপেক্ষা করছি লেখাপড়ার মধ্য দিয়ে আমাদের সন্তানদের জীবন আনন্দময় করতে পারি কি না।’ 
তিনি আরো বলেন, ‘যেকোনো বিষয়ে তোমাদের জ্ঞান বাড়লেই দেশে সম্পদ বাড়বে। তুমি রাতে বসে যদি ফিজিক্সের একটা সমস্যার সমাধান করো তাহলে কী হলো, তোমার জ্ঞান একটু বাড়লো, তার মানে দেশের সম্পদ একটু বাড়লো। তুমি বসে বসে যদি একটা বাংলাকে ইংরেজিতে অনুবাদ করলে তোমার জ্ঞান বাড়লো, তুমি দেশকে সম্পদশালী করলে, তুমি একটা অঙ্ক করলে দেশকে সম্পদশালী করলে। দেশকে সম্পদশালী করা খুবই সোজা। তুমি যদি দেশকে ভালোবাসো এবং দেশকে শক্তিশালী করতে চাও তা খবুই সোজা। সবাই তা করতে পারবে, যদি তুমি তোমার জ্ঞানটাকে একটু বাড়াও, একটু মন দিয়ে লেখাপড়া করো।’ 
মুহম্মদ জাফর ইকবাল বলেন, পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ হলো মানুষের জ্ঞান। ২০০০ খ্রিষ্টাব্দে পৃথিবীর বড় বড় চিকিৎসক, সমস্ত গবেষক, প্রকৌশলী ও বিজ্ঞানীসহ বড় বড় মানুষ একত্রে বসে ঠিক করলেন যে পৃথিবীর সম্পদ বলতে আমরা কি বুঝি?  
আগে মানুষের ধারণা ছিলো কোনো দেশে হীরা-সোনা থাকলে তাকে সম্পদশালী দেশ বলা হতো, যদি তেল থাকে, গ্যাস থাকে সেটা হলো সম্পদশালী দেশ, কোনো দেশ যদি কারখানা করে অস্ত্র তৈরি করে তবে তা হলো সম্পদশালী দেশ। কিন্তু ২০০০ খ্রিষ্টাব্দে পৃথিবীর সব জ্ঞানী-গুণীরা বসে একটা বিষয় ঠিক করলেন, যে পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ হলো মানুষের জ্ঞান। 
গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি হাসিনা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির প্রভাষক সুমন সাহা। 

‘বিদ্যুৎ ও পানির অপচয়রোধ’ প্রতিপাদ্য নিয়ে এবারের ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের এ অনুষ্ঠানে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৫টি স্টলে অংশ নিয়েছে। এখানে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড চূড়ান্ত বাছাই কার্যক্রম সম্পন্ন করা হবে।

জনপ্রিয়