ঢাকা সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ আর্কাইভস ই পেপার

nogod
nogod
bkash
bkash
uttoron
uttoron
Rocket
Rocket
nogod
nogod
bkash
bkash

লর্ড বায়রনের মৃ*ত্যুবার্ষিকী আজ

বিবিধ

আমাদের বার্তা ডেস্ক

প্রকাশিত: ০০:০০, ১৯ এপ্রিল ২০২৪

সর্বশেষ

লর্ড বায়রনের মৃ*ত্যুবার্ষিকী আজ

বিখ্যাত ব্রিটিশ কবি ও রোম্যান্টিক আন্দোলনের অন্যতম মুখ্য ব্যক্তি লর্ড বায়রন এর মৃত্যুবার্ষিকী আজ। তার প্রকৃত নাম জর্জ গর্ডন বায়রন। বায়রনের বিখ্যাত কর্মের মধ্যে রয়েছে দীর্ঘ বর্ণনামূলক কবিতা ডন জুয়ান, চাইল্ড হ্যারল্ড'স পিলগ্রিমেজ এবং ছোট গীতি কবিতার মধ্যে রয়েছে ‘শি ওয়াকস ইন বিউটি’। তিনি একজন বিখ্যাত ও প্রভাবশালী ব্রিটিশ কবি হিসাবে বিবেচিত এবং তার লেখা ব্যাপকভাবে পড়া হয়। তিনি গ্রীকদের স্বাধীনতা যুদ্ধে উসমানীয় সাম্রাজ্যের বিরুদ্ধে যুদ্ধে যান, যার জন্য গ্রীকরা তাকে জাতীয় বীর হিসাবে শ্রদ্ধা ভরে স্মরণ করেন।

বায়রনের দাদা ছিলেন ভাইস অ্যাডমিরাল জন ফাউলউইদার জ্যাক বায়রন এবং দাদি সোফিয়া ট্রিভেনিয়ন। ভাইস অ্যাডমিরাল জন বায়রন জলযানে পৃথিবী প্রদক্ষিণ করেছিলেন, এবং তার ছোট ভাই ছিলেন পঞ্চম ব্যারন বায়রন, যিনি দুষ্ট লর্ড নামে পরিচিত।

তাকে খ্রিস্টধর্ম মতে সেন্ট ম্যারিলেবন প্যারিশ চার্চে তার নানা গাইটের জর্জ গর্ডনের নামানুসারে জর্জ গর্ডন বায়রন নাম দেয়া হয়। তার নানা স্কটল্যান্ডের জেমস এর বংশধর যিনি ১৭৭৯ খ্রিষ্টাব্দে আত্মহত্যা করেছিলেন।

বায়রনের বাবা স্কটল্যান্ডে তার দ্বিতীয় স্ত্রীর এস্টেট পাওয়ার উদ্দেশ্যে তার নামের শেষে গর্ডন যুক্ত করেন এবং তার নাম হয় জন বায়রন গর্ডন। তিনি মাঝে মধ্যে জৌলুস করে গাইটের জন বায়রন গর্ডন ব্যবহার করতেন। জর্জ বায়রনও কিছু সময়ের জন্য এই বংশনাম ব্যবহার করেন এবং তিনি এবার্ডিনে স্কুলে জর্জ বায়রন গর্ডন নামে নিবন্ধিত হয়েছিলেন। 

১৮২২ খ্রিষ্টাব্দে যখন বায়রনের শ্বাশুরি জুডিথ নোয়েল মারা যান তখন তার উইলে বায়রনের বংশনাম নোয়েল এ পরিবর্তনের প্রয়োজন হয় তার শ্বাশুরির অর্ধেক এস্টেটের উত্তরাধিকারী হওয়ার জন্য। তাকে মাঝেমধ্যে লর্ড নোয়েল বায়রন হিসেবে উল্লেখ করা হতো যেনো নোয়েল তার টাইটেলের অংশ এবং একই ভাবে লর্ড বায়রনের স্ত্রীকেও মাঝে মধ্যে লেডি নোয়েল বায়রন নামে ডাকা হতো। 

বায়রনের ডানপায়ে জন্মগত সমস্যা ছিলো। তিনি খুঁড়িয়ে হাটতেন। কিন্তু তিনি শৈশব থেকে এ ব্যাপারে সচেতন ছিলেন তাই বিশেষভাবে নির্মিত জুতা পরিধান করতেন। লর্ড বায়রন ১৮২৪ খ্রিষ্টাব্দের এই দিনে ৩৬ বছর বয়সে গ্রীসে মৃত্যুবরণ করেন।

জনপ্রিয়